ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গাড়ির দাম কমালো টেসলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৭, ১৮ জানুয়ারি ২০২৩  

গাড়ির দাম কমালো টেসলা

গাড়ির দাম কমালো টেসলা

মূল্যছাড়ের আগ্রাসী নীতি গ্রহণ করছে মার্কিন বিদ্যুচ্চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। চীনসহ এশিয়ার বাজারের পর এবার সংস্থাটি যুক্তরাষ্ট্র ও জার্মানিতে গাড়ির দাম কমিয়েছে।

রয়টার্সের হিসাব অনুসারে, যুক্তরাষ্ট্রে টেসলা তাদের ওয়েবসাইটে গাড়ির দাম কমানোর ঘোষণা দেয়। সংস্থাটির সবচেয়ে বেশি বিক্রীত মডেল থ্রি ও মডেল ওয়াই গাড়ির দাম ৬ থেকে ২০ শতাংশ কমানো হয়েছে।

অন্যদিকে জার্মানিতে মডেল থ্রি সেডান ও মডেল ওয়াই ক্রসওভারের দাম কমিয়েছে সংস্থাটি। সংস্করণের ওপর ভিত্তি করে দেশটিতে গাড়িগুলোর দাম প্রায় ১ থেকে ১৭ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে ফেডারেল ট্যাক্স ক্রেডিটের আওতায় সরকার ৭ হাজার ৫০০ ডলার ভর্তুকি দিচ্ছে। সুতরাং লং-রেঞ্জ মডেল ওয়াইয়ের জন্য একজন মার্কিন ক্রেতা সরকারি ভর্তুকি ও সর্বশেষ মূল্যছাড় মিলিয়ে ৩১ শতাংশ ছাড় পাবেন।

গত সপ্তাহে চীন ও অন্যান্য এশীয় বাজারে মূল্যছাড়ের ঘোষণা দিয়েছিল টেসলা। এর আগেও বিশ্বের বৃহত্তম গাড়ির বাজারে মডেল থ্রি ও মডেল ওয়াইয়ের দাম কমিয়েছে সংস্থাটি। অক্টোবরে ঘোষিত পূর্ববর্তী মূল্যহ্রাস ও প্রণোদনার পাশাপাশি সাম্প্রতিক দাম কমানোর পদক্ষেপের কারণে বর্তমানে চীনে মডেল থ্রি ও মডেল ওয়াই গাড়ির দাম সেপ্টেম্বরের তুলনায় ১৩ থেকে ২৪ শতাংশ কম। টেসলা দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরেও দাম কমিয়েছে।

গত মাসে টেসলার প্রধান নির্বাহী ইলোন মাস্ক বলেছিলেন, ক্রমবর্ধমান সুদের হার এবং গাড়ির বাজারে মন্দার পূর্বাভাসের মধ্যে চাহিদা শক্তিশালী রাখতে টেসলা দাম কমাতে পারে। এতে অবশ্য মুনাফা কমে যাবে।

গত বছর রেকর্ড ১৩ লাখ ইউনিট গাড়ি সরবরাহ করেছে টেসলা। এ সংখ্যা ২০২১ সালের ৯ লাখ ৩৬ হাজার ইউনিটের পূর্ববর্তী রেকর্ডকে ছাড়িয়ে গেছে। তবে সংস্থাটি ইলোন মাস্কের লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারেনি।

সর্বশেষ
জনপ্রিয়