ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঘুরে আসুন লাকুটিয়া জমিদার বাড়ি

নিয়ামুর রশিদ শিহাব

প্রকাশিত: ১৩:৪৫, ২৮ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তাত্ত্বিক জ্ঞানের বাইরেও সঠিক শিক্ষা অর্জনের জন্য প্রয়োজন নতুন নতুন জায়গায় ভ্রমণ করা। এছাড়া লেখাপড়ার একঘেয়েমি ভাব দূর করতে ও নতুন নতুন ঐতিহ্য ও সংষ্কৃতির সঙ্গে পরিচিত হতে ভ্রমণ খুবই জরুরি। ঘোরাঘুরি আর আড্ডা ছাড়া শিক্ষাজীবন পার করা সত্যিই খুবই অসম্ভব।

ভ্রমণ যেমন মেধা বিকাশ ঘটায়, তেমনই মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে সাহায্য করে। গত বৃহস্পতিবার কলেজ বন্ধ থাকায় বরিশাল পলিটেকনিক ইনষ্টিটিউটের কম্পিউটার ডিপার্টমেন্ট ৭ম পর্বের একদল শিক্ষার্থী ঘুরতে চলে যায় বরিশাল জেলার ঐতিহাসিক লাকুটিয়া জমিদার বাড়িতে।

বৃহস্পতিবার সকাল ১০টায় বরিশাল মহানগরের নতুন বাজারে এক এক করে সবাই জড়ো হতে থাকে। সেখান থেকে মাহেন্দ্র যোগে আমরা রওনা দিলাম লাকুটিয়া জমিদার বাড়ির উদ্দেশ্যে। ২০মিনিট গাড়ি যোগে যাওয়ার পর আমরা গন্তব্যে পৌঁছে গেলাম।

জমিদার বাড়ি প্রবেশ করেই প্রাঙ্গণে ঘাসের উপর কিছুক্ষণ বসে ক্লান্তি ভাব দূর করে নিলাম। এরপর সবাই বাড়িটি ও এর আশপাশের খুটিনাটি সম্পর্কে জানার চেষ্টা করতে লাগলো। আমরা সবাই গ্রুপ ছবি তুললাম।

এরপর একসঙ্গে গোল হয়ে বসে অনেকক্ষণ ধরে আড্ডা দিলাম ও জমিদার বাড়ির আশপাশের গ্রামের পরিবেশ উপভোগ করতে থাকলাম। বাড়ি ফেরার মূহুর্তটিও ছিল উপভোগময়।

লাকুটিয়া জমিদার বাড়ি বরিশাল জেলার সদর উপজেলার কাশিপুর ইউনিয়নের লাকুটিয়া গ্রামে অবস্থিত ৪০০ বছরের পুরোনো ঐতিহাসিক জমিদার বাড়ি। এখানে আছে পাঁচটি মন্দির ও দ্বিতল প্রাসাদ। মন্দির আর প্রাসাদ ভবনের চারদিকে নানা শিল্পকর্ম ছড়িয়ে ছিটিয়ে আছে।

জমিদার বাড়ির লোহার দরজা পেরিয়ে মূল প্রবেশ পথের বাঁ পাশেই শান বাঁধা সুন্দর একটি দিঘি। একে সবাই রানির দিঘি বলে। এই দিঘিতে প্রতিবছর চারদিক আলোকিত করে ফোটে পদ্মফুল। যেমন বড়, তেমন রং।

পাতাগুলো ভীষণ বড়। বরিশালের মধ্যে সবচেয়ে বেশি পদ্মফুল ফোটে এই দিঘিতে। খোসালচন্দ্র রায় লিখিত ‘বাকেরগঞ্জের ইতিহাস গ্রন্থ’ থেকে জানা গেছে, জমিদার বাড়িটি আনুমানিক ১৬০০ কিংবা ১৭০০ সালে জমিদার রাজচন্দ্র রায় নির্মাণ করেন। বর্তমানে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন তত্ত্বাবধায়নে আছে।

বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট এর কম্পিউটার ডিপার্টমেন্টের ষষ্ঠ পর্বের শিক্ষার্থীদের মধ্যে- নিয়ামুর রশিদ শিহাব, সাকিবুল ইসলাম রনি, মো: রাকিবুল ইসলাম, এহেতে শামুল আকাশ, আজওয়াদ জামান, মোবাশ্বের হক সাথিল, মাসনুনা রহমান, সাদিয়া আফরিন, মুনা আক্তার’সহ আরও অনেকেই যোগ দিয়েছিলেন এই ভ্রমণে।

সর্বশেষ
জনপ্রিয়