ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

চট্টগ্রামের লালদিয়ার চরে নতুন টার্মিনাল নির্মাণের প্রস্তাব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ১২ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৬:০২, ১২ সেপ্টেম্বর ২০২৩

চট্টগ্রামের লালদিয়ার চরে নতুন টার্মিনাল নির্মাণের প্রস্তাব

চট্টগ্রামের লালদিয়ার চরে নতুন টার্মিনাল নির্মাণের প্রস্তাব

চট্টগ্রাম বন্দরের কাছাকাছি লালদিয়ার চর এলাকায় বড় জাহাজ ভেড়ানোর লক্ষ্যে প্রায় ৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে নতুন টার্মিনাল নির্মাণের প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক শিপিং কোম্পানি ‘মায়ের্কস লাইন’।সম্প্রতি নৌ পরিবহন মন্ত্রণালয়ের কাছে দেওয়া এই প্রস্তাবে প্রেক্ষিতে ফিজিবিলিটি স্ট্যাডি করে সিদ্ধান্ত নেওয়ার জন্য মতামত দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। নতুন টার্মিনাল নির্মাণ সংক্রান্ত মায়ের্কস লাইন শিপিং-এর প্রস্তাব পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষে সচিব ওমর ফারুক। 

জানা যায়, চট্টগ্রাম বন্দর এবং বন্দরের বহিঃনোঙরের কাছাকাছি লালদিয়ার চর এলাকায় বড় কন্টেইনারবাহী জাহাজ ভেড়ানোর লক্ষ্যে নতুন এবং আধুনিক একটি টার্মিনাল নির্মাণের প্রস্তাব নৌ পরিবহন মন্ত্রণালয়ে প্রেরণ করে মায়ের্কস লাইন শিপিং। মন্ত্রণালয় থেকে এই বিষয়ে মতামতের জন্য প্রস্তাবটি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। বন্দর কর্তৃপক্ষ এ ব্যাপারে ফিজিবিলিটি স্ট্যাডি’র জন্য মতামত প্রদান করেছে মন্ত্রণালয়ের কাছে। মায়ের্কস লাইন শিপিং-এর নিজস্ব অর্থেই এই ফিজিবিলিটি স্ট্যাডি’র পরামর্শ দেওয়া হয়েছে। এতে ইতিবাচক সিদ্ধান্ত পাওয়া গেলে বন্দর কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, মায়ের্কস লাইন শিপিং একটি ড্যানিশ কোম্পানি। তারা চট্টগ্রাম বন্দরের কাছে প্রায় ৪০ মিলিয়ন ডলার বিনিয়োগে একটি নতুন টার্মিনাল নির্মাণে মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে। বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে এ ব্যাপারে তাদের নিজস্ব অর্থায়নে ফিজিবিলিটি স্ট্যাডির পরামর্শ দেওয়া হয়েছে। 

এদিকে গত ২২ আগস্ট চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল জানিয়েছিলেন বিশ্বের বিভিন্ন দেশ ও বন্দর অপারেটর চট্টগ্রাম বন্দরে আগামী তিন বছরে পাঁচ থেকে সাত বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। এসব বিনিয়োগ নিশ্চিত হলে চট্টগ্রাম বন্দর ঘিরে ব্যাপক উন্নয়ন ও পরিবর্তন সাধিত হবে, যা সামগ্রিকভাবে বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়