ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

চাঁদাবাজি : বিচূর্ণ জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৪, ৩০ মে ২০২৩   আপডেট: ১৭:১৪, ৩০ মে ২০২৩

চাঁদাবাজি বিচূর্ণ জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

চাঁদাবাজি বিচূর্ণ জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালন

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী ৩০শে মে। ১৯৮১ সালের সেই দিনে চট্টগ্রামে হত্যাকাণ্ডের শিকার হন তিনি। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী স্মরণ করতে ইতিমধ্যে ১৩ দিনের কর্মসূচি দিয়েছে তারই প্রতিষ্ঠিত রাজনৈতিক দল- বিএনপি। উক্ত কর্মসূচি তদারকির জন্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল আউয়াল মিন্টু ও তাবিথ আউয়ালের টিম দায়িত্বে রয়েছেন।

তবে কমিটির সদস্যরা দায়িত্ব পালন করতে রাজি হচ্ছেন না বলে নানা গুঞ্জন শোনা যাচ্ছে। ব্যক্তিগত সমস্যার কথা বলে কর্মসূচির তদারকি করতে রাজি হচ্ছেন না এসব নেতারা। মূলত কমিটিতে জায়গা দিয়ে তদারকির নামে তাদের কাছ থেকে বিপুল পরিমাণ চাঁদা আদায় করবে বিএনপি- এমন ভয় থেকেই জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর কর্মসূচির দায়িত্ব নিতে অনীহা প্রকাশ করেছেন তারা। চাঁদাবাজির জন্য কাউকে প্রকাশ্যে কিছু না বলতে পারলেও নেতারা দুষছেন কপালকে। দলটির দু’জন দায়িত্বশীল নেতার সঙ্গে আলাপ করে বিষয়টি জানা গেছে।

এ বিষয়ে মৃত্যুবার্ষিকীর সকল কর্মসূচি তদারকি কমিটির অন্যতম সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ৩০ মে মিলাদ মাহফিল অনুষ্ঠানের আয়োজন করবে বিএনপি। সেসব অনুষ্ঠান তদারকি করতে হবে আমাদের। এটি তো খুশির বিষয় আমাদের জন্য। তবে বিএনপির যেকোনো কমিটিতে স্থান পাওয়া যেমন খুশির তেমনি বিপদেরও। কর্মসূচি সফল করার নামে চাঁদার চিঠি পাঠিয়ে সমালোচনার জন্ম দিয়েছেন রিজভী আহমেদ।

তিনি আরো বলেন, দোয়া মাহফিল, ফ্রি মেডিকেল ক্যাম্প, দুঃস্থদের মাঝে খাবার ও পোশাক বিতরণের জন্য জনপ্রতি বিভিন্ন হারে চাঁদার চিঠি ইস্যু করা হচ্ছে। আমার কাছেও ৩ লাখ টাকার একটি চিঠি এসেছে। এই দুর্দিনে এতগুলো টাকা দিতে কষ্ট হবে আমার।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল বলেন, আউয়াল পরিবার তো বিএনপির ব্যাংক হিসেবে পরিচিত। দলের পেছনে নিয়মিত অর্থ ব্যয় করতে হচ্ছে। দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান বাবদ ১০ লাখ টাকা দিতে হয়েছে। সামান্য দোয়া মাহফিল করতে কি ১০ লাখ টাকা লাগে? দল করতে গিয়ে তো একরকম জিম্মি হয়ে পড়েছি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়