ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চীনে সিআইএ প্রধানের গোপন সফর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৪, ৩ জুন ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) প্রধান উইলিয়াম বার্নস গত মাসে গোপনে চীন সফর করেছেন। দুই দেশের মধ্যকার শীতল সম্পর্ককে উষ্ণ করার আশায় তিনি এ সফর করেন।

শুক্রবার (২ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মে মাসে চীনে গিয়েছিলেন সিআইএ প্রধান বার্নস। কিন্তু এত দিন এ সফরের কথা কেউ জানতই না। মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বরাতে সিআইএ প্রধানের গোপনে চীন সফরের কথা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস।

শুক্রবার জো বাইডেন প্রশাসনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানান, সিআইএ প্রধান বার্নস গত মাসে চীনে গিয়েছিলেন। সেখানে বার্নস চীনা গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে দুই দেশের গোয়েন্দা সংস্থার মধ্যে দ্বিপক্ষীয় যোগাযোগ বাড়াতে উন্মুক্ত লাইনের ওপর গুরুত্বারোপ করেন।

এই সফরের সঙ্গে সম্পৃক্ত আরেক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে জানান, সফরকালে বার্নস চীনের গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তবে বেইজিংয়ের কোনো রাজনৈতিক কিংবা পররাষ্ট্রনীতি–সংক্রান্ত বিষয়ে যুক্ত কর্মকর্তার সঙ্গে বৈঠক হয়নি সিআইএ প্রধানের।

মার্কিন গোয়েন্দা প্রধানের চীন সফরের বিষয়ে জানতে সিআইয়ের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তবে প্রতিষ্ঠানটি এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

সাম্প্রতিক সময়ে চীন ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক অনেকটাই শীতল হয়েছে। চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ, চীন–রাশিয়ার বিশেষ বন্ধুত্ব, দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সামরিক উপস্থিতি ক্রমে জোরদার করা, তাইওয়ান ইস্যুসহ বিভিন্ন বিষয় নিয়ে দুই পরাশক্তির মধ্যে বিরোধ চলছে।

যুক্তরাষ্ট্রের আকাশে একাধিক চীনা নজরদারি বেলুন ধ্বংসের ঘটনা চীনের সঙ্গে দেশটির বিরোধ বাড়াতে ভূমিকা রাখে। এই ধারাবাহিকতায় ফেব্রুয়ারিতে বেইজিং সফর স্থগিত করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, তাদের সামরিক স্থাপনার ওপর নজরদারি করছিল এসব চীনা বেলুন।

এদিকে শুক্রবার চীনের জাতীয় প্রতিরক্ষাবিষয়ক মন্ত্রী লি শাংফুর সঙ্গে দেখা হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের।

সিঙ্গাপুরে একটি নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছেন তাঁরা। সম্মেলনের এক ফাঁকে দেখা হলে দু’জনে হাত মিলিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, লয়েড অস্টিন চীনা মন্ত্রী শাংফুর সঙ্গে মতবিনিময় করেননি।

সর্বশেষ
জনপ্রিয়