ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

চুয়াডাঙ্গায় ফের দেশের সর্বোচ্চ তাপমাত্রা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:৫০, ৮ মে ২০২৩  

চুয়াডাঙ্গায় ফের দেশের সর্বোচ্চ তাপমাত্রা

চুয়াডাঙ্গায় ফের দেশের সর্বোচ্চ তাপমাত্রা

সাময়িক বিরতি দিয়ে চুয়াডাঙ্গায় আবারো শুরু হয়েছে দেশের সর্বোচ্চ তাপদাহ। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে। এ সময় বাতা‌সের আদ্রতা ছি‌লো ৩৪ শতাংশ।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেল‌সিয়াস ‌রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। সোমবার ও রোববার সন্ধা ৬ টায় এ তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। এ নিয়ে দ্বিতীয় দফা দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে চুয়াডাঙ্গায়। প্রচণ্ড তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। 

তীব্র তাপদাহে জেলার খেটে খাওয়া মানুষ ও কৃষকরা বেশি বিপাকে পড়েছেন। তীব্র গরম ও রোদের তাপের কারণে মানুষের হাঁসফাঁস অবস্থা। এই অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছে না। ফলে কৃষকরা কাটতে পারছেন না মাঠের পাকা ধান। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা কাজ করতে না পেরে অলস সময়ও পার করছেন। একটু প্রশান্তির খোঁজে গাছের ছায়া ও ঠান্ডা পরিবেশে স্বস্তি খুঁজছে স্বল্প আয়ের মানুষরা। 

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তা ঘাটে লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরি প্রয়োজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড তাপদাহ উপেক্ষা করে কাজে বের হচ্ছেন। 

অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকে। জেলা সদরের হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও বেড়তে শুরু করেছে শিশুসহ বিভিন্ন বয়সী রোগীর সংখ্যা। 

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, গত দু’দিন ধরে চুয়াডাঙ্গা এবং এর আশপাশ এলাকায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেল‌সিয়াস ‌রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়