ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

জামায়াত নিয়ে দ্বিচারিতায় বিএনপি

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ৩ অক্টোবর ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সম্প্রতি দেশের রাজনীতিতে একটি রহস্যময় অধ্যায় হিসেবে পরিণত হয়েছে জামায়াতে ইসলামী। জামায়াতের ভূমিকা কী, জামায়াত কি বিএনপির সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছে বা আগামী নির্বাচনে দলটি কী করবে- এসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজনীতির অঙ্গনে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, জামায়াত যতই নেতৃত্বশূন্য হোক না কেনো তাদের একটি নিজস্ব ভোটব্যাংক রয়েছে। তবে এই ভোট নির্বাচনে প্রভাব ফেলার মতো যথেষ্ট নয়।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিএনপি ও জামায়াতের সম্পর্ক আগের মতই আছে, তবে তা গোপনে। যেহেতু জামায়াতের ব্যাপারে বিএনপি আন্তর্জাতিক চাপে রয়েছে এবং দেশের জনগণের মধ্যেও এক ধরনের নেতিবাচক প্রভাব রয়েছে, সেজন্য জামায়াতের সঙ্গে নিজেদের সম্পর্ক প্রকাশ করতে এখন ভয় পায় তারা। আর এ কারণেই ২০ দলীয় জোটকে নিষ্ক্রিয় করে রাখা হয়েছে।

তবে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত ২০ দল বিলুপ্ত হয়নি। বিএনপির সঙ্গে বর্তমানে জামায়াতের সম্পর্ক কী- এ নিয়ে বিএনপির কোনো নেতা কথা বলেননি। যদিও সম্প্রতি জামায়াতের এক নেতা বলেছেন বিএনপির সঙ্গে তাদের এখন সম্পর্ক নেই। কিন্তু এ সব কথার পরও অনেকেই বিশ্বাস করেন বিএনপি এবং জামায়াতের একটি গোপন সম্পর্ক রয়েছে।

আর বিএনপির নেতৃত্বে একটি বড় অংশ মনে করে, রাজনৈতিক মেরুকরণে জামায়াতকে বাদ দিলে বিএনপি ক্ষতিগ্রস্ত হবে। তাই জামায়াতের ব্যাপারটিকে বিএনপি নেতারা স্পর্শকাতর বিষয় হিসেবে মনে করেন। বিএনপি শেষ পর্যন্ত আগামী নির্বাচনে অংশগ্রহণ করলে জামায়াতকে তাদের লাগবে।

এই বিবেচনা থেকে জামায়াতকে কাছে টানার জন্য নতুন করে নানা কলাকৌশল গ্রহণ করছে বিএনপি। জানা গেছে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান জামায়াতের সঙ্গে নিজেই যোগাযোগ করছেন।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়