ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

টিকটকে ভাইরাল হওয়ার একমাত্র উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৪৮, ২৫ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শর্ট ভিডিওর প্লাটফর্ম টিকটক জনপ্রিয়তার দিক দিয়ে এখন শীর্ষে। প্রায় সকল বয়সের মানুষ টিকটক করতে এবং এর ভিডিও দেখতে পছন্দ করে। আর অনেকে জনপ্রিয় হতে টিকটককেও বেছে নিয়েছেন। এরা সবাই চায় তাদের করা টকটক ভিডিওটি যেন তাড়াতাড়ি ভাইরাল হয়ে যায়।

জানা যায়, টিকটকের কর্মীরাই নির্ধারণ করেন- কোন ভিডিও ভাইরাল হবে, কোনটি হবে না। এত দিন এ বিষয়ে কানাঘুষা থাকলেও এবার টিকটক স্বীকার করেছে, যুক্তরাষ্ট্রের কার্যালয়ে থাকা কিছু কর্মী চাইলেই নির্দিষ্ট কোনো ভিডিও ব্যবহারকারীর কাছে জনপ্রিয় বা ভাইরাল করে তুলতে পারেন। তারকাদের পাশাপাশি সম্ভাবনাময় নতুন নির্মাতাদের ভিডিও সবাইকে দেখার সুযোগ দিতেই এমনটি করা হয়ে থাকে।

জনপ্রিয় মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিকটকের ‘হিটিং’ বাটন কাজে লাগিয়ে নির্বাচিত যেকোনো ভিডিও ব্যবহারকারীদের ‘ফর ইউ পেজ’- এ দেখানো সম্ভব। এ পদ্ধতিতে ব্যবহারকারীদের পছন্দ বা অপছন্দের বিষয়টি পর্যালোচনা করা টিকটকের সাধারণ অ্যালগরিদমকে পাশ কাটিয়ে নির্বাচিত ভিডিওগুলো প্রদর্শন করা হয়।

টিকটকে ভিডিও বুস্ট করার ফলে বিজ্ঞাপন লেভেল যুক্ত করা হলেও এসব ভিডিওতে কোনো লেভেল দেখা যায় না। এতে ব্যবহারকারীরা বুঝতে পারেন না, ভিডিওটির প্রচারণা চালানো হচ্ছে। ফলে সহজেই ভিডিওগুলো ভাইরাল হয়ে যায়।

টিকটকের মুখপাত্র জেমি ফাভাজা বলেন, ‘শুধু নির্দিষ্ট ভিডিওর দর্শক সংখ্যা বৃদ্ধি করতেই হিটিং ট্যাব ব্যবহার করা হয় না। টিকটকে দেখানো ভিডিওর বিচিত্রতা আনতেও এটি ব্যবহার করা হয়ে থাকে। ব্যবহারকারীদের ফর ইউ পেজে দেখানো ভিডিওগুলোর মধ্যে মাত্র দশমিক শূন্য শূন্য দুই শতাংশ ভিডিওর ক্ষেত্রে ট্যাবটি ব্যবহার করা হয়।’

সর্বশেষ
জনপ্রিয়