ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ট্রেনে তো চড়েন, কিন্তু ট্রেনের একটি চাকার ওজন কত জানেন কী?

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:২৭, ২ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ট্রেনে তো চড়েছেন অনেক বার। কিন্তু ট্রেনের একটি চাকার ওজন কত, তা কী জানেন? জানলে আকাশ থেকে পড়বেন। চলুন তবে জেনে নেয়া যাক এক একটি ট্রেনের চাকার ওজন কত সে সম্পর্কে- 

ভারতীয় রেল সারা বিশ্বে প্রসিদ্ধ। ভারতীয় রেলের বিস্তার দেশের প্রতিটি কোণায় ছড়িয়ে আছে। পুরো দেশজুড়ে সুবিশাল নেটওয়ার্ক ভারতীয় রেলকে করে তুলেছে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল পরিষেবা সংস্থা। প্রতিদিন কোটি কোটি যাত্রীর একমাত্র ভরসা এই রেল ব্যবস্থা।

আর এই ভারতীয় রেল সম্পর্কে মজাদার কিছু তথ্য ছড়িয়ে ছিটিয়ে আছে। আজও আপনাকে এমনই একটি তথ্য দিতে চলেছি যা শুনলে অবাক হয়ে যাবেন।

আচ্ছা জানেন কী, ট্রেনের এক একটি চাকার ওজন কত হতে পারে? ট্রেনের চাকা দেখতে কিন্তু বেশ মোটা। এই চাকার উপর থাকে ট্রেনের সম্পূর্ণ ভার। তাহলে এই চাকাগুলো নিশ্চয়ই অনেক ভারী হয়ে থাকে। কিন্তু ঠিক কতটা ওজন হয় এই ট্রেনের চাকাগুলো?

স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL) তৈরি করে ট্রেনের চাকা। এটি একটি রাষ্ট্রয়ত্ত সংস্থা। SAIL এর তথ্য অনুযায়ী, একটি ব্রডগেজ লাইনে চলা ট্রেনের কামরায় থাকা চাকার ওজন হয়ে থাকে ৩৮৪ কিলো থেকে ৩৯৪ কিলো।

কিছু কিছু লোকাল ট্রেনের চাকার ওজন ৪২৩ কিলোও হতে পারে। অপরদিকে, LHB কোচে ব্যবহৃত চাকার ওজন ৩২৮ কিলো পর্যন্ত হয়ে থাকে। অন্যদিকে, মালগাড়িতে থাকা ডিজেল ইঞ্জিনিয়ার চাকার ওজন হয় প্রায় ৫২৮ কিলো। রেলের WAP 5 ও WAP 9 ইঞ্জিনের চাকার ওজন ৫৫৪ কেজি পর্যন্ত হয়ে থাকে। অপরদিকে, ন্যারোগেজের ক্ষেত্রে চাকার ওজন হয় ১৪৪ কেজি।

সর্বশেষ
জনপ্রিয়