ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

তরমুজ ও তরমুজের বীজ খাওয়ার উপকারিতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৩, ২৯ মার্চ ২০২৪  

তরমুজ ও তরমুজের বীজ খাওয়ার উপকারিতা

তরমুজ ও তরমুজের বীজ খাওয়ার উপকারিতা

তরমুজ অত্যন্ত পুষ্টিকর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। তরমুজকে সুপারফুড বলা হয়, কারণ এর পুষ্টিগুণ অত্যন্ত বেশি।তরমুজ শরীরে পানির সমতা রক্ষা করে। একটি তরমুজে প্রায় ৯১ শতাংশই পানি। ৭.৫ শতাংশ কার্বোহাইড্রেট এবং চিনি ১০০ গ্রামের মধ্যে প্রায় ৬ গ্রাম থাকে।

তরমুজে ক্যালরির পরিমাণ কম থাকে। ১০০ গ্রামের মধ্যে মাত্র ৩০ কিলো ক্যালরি থাকে শক্তি। এ ছাড়া ভিটামিন সি, ভিটামিন এ যেটা বিটা ক্যারোটিন হিসেবে থাকে,  ভিটামিন বি৬ এর মত উপকারি ভিটামিন পাওয়া যায় তরমুজে। আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও প্রচুর পরিমাণ ফাইবার বা খাদ্য আঁশ থাকে।

অন্যদিকে,  তরমুজের বীজও সুপার নিউট্রেশনের উৎস। এতে ক্যালরির পরিমাণ কম থাকে, কিন্তু অনেক বেশি শক্তি এবং বিভিন্ন ধরনের পুষ্টিগুণ সমৃদ্ধ এটি। তরমুজে যে পুষ্টিগুণ থাকে তার প্রায়ই সব পাওয়া যায় তরমুজের বীজেও। তাই খাওয়ার সময় তরমুজের দানা ফেলে না দিয়ে বরং জমিয়ে রাখুন।

তরমুজের বীজ খাওয়ার উপকারিতা

হৃদ স্বাস্থ্য: তরমুজের বীজ ম্যাগনেসিয়ামের খুব ভালো উৎস। এটা রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদ স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও হৃদগতির ছন্দ ধরে রাখতে এটা উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: জিংক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে তরমুজ। তরমুজের বীজে রয়েছে এই উপাদান। এটা পুরুষের শুক্রাণু বৃদ্ধি করে এবং সংক্রমণসহ অন্যান্য অসামঞ্জস্যতার বিরুদ্ধে কাজ করতে সহায়তা করে।

হজম স্বাস্থ্য উন্নত করে: তরমুজের বীজে রয়েছে আঁশ এবং অপরিশোধিত চর্বি যা হজমে সহায়তা করে। ফলে পেট পরিষ্কার থাকে।

ত্বক ও চুল ভালো রাখে: তরমুজের মাস্ক যেমন ত্বক সতেজ রাখে একইভাবে এর বীজ ত্বক ও চুলের উপকার করে। তরমুজের বীজে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও অত্যাবশ্যকীয় ফ্যাটি অ্যাসিড যা ত্বক ও চুল সুস্থ রাখতে সহায়তা করে। এটা প্রদাহ ও ব্রণ কমাতে পারে।

হাড়ের সুস্থতা: তরমুজের বীজে রয়েছে ক্যালসিয়াম যা হাড় সুস্থ রাখতে সহায়তা করে। হাড় ছাড়াও পেশির কার্যকারিতা বাড়াতে ও স্নায়ু সচল রাখতে এটা উপকারী।

সর্বশেষ
জনপ্রিয়