ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডায়াবেটিস রোগীরা কি লিচু খেতে পারবেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:১৮, ১৮ মে ২০২৩  

ডায়াবেটিসের কারণে অনেক খাবার থেকেই দূরে থাকতে হয় আক্রান্ত ব্যক্তিকে। কিছু ফল মিষ্টি বলেই এড়িয়ে চলেন বেশিরভাগ ডায়াবেটিক রোগী। সেসব ফলের ভেতরে লিচুও রয়েছে। অনেকে মনে করেন মিষ্টি স্বাদের লিচু খেলে ডায়াবেটিসের মতো সমস্যা বাড়তে পারে। তাই লিচু খেতে ইচ্ছা করলেও সেই ইচ্ছা দমন করেন ডায়াবেটিস রোগীরা।
 ‍
বিশেষজ্ঞরা বলছেন, লিচুর ভেতরে রয়েছে একাধিক পুষ্টিগুণ। সেসব পুষ্টি উপাদান আসলে ডায়াবেটিস রোগীর জন্য খুবই উপকারী বলে বিবেচিত। বিশেষজ্ঞদের কথায়, সুমিষ্ট ও রসালো ফল লিচুতে থাকে প্রচুর পটাশিয়াম রয়েছে। এই উপাদান শরীরে শক্তি জোগাতে কাজ করে।

উপকার ফল লিচুতে আরও রয়েছে ফাইবার। এই ফাইবার কাজ করে ইনসুলিনের কার্যক্ষমতা বাড়াতে। ইনসুলিনের কার্যক্ষমতা বৃদ্ধি ডায়াবেটিক রোগীদের জন্য অনেক বেশি জরুরি। কারণ তার ইনসুলিন যত শক্তিশালী হবে, ততই রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। এছাড়াও লিচুতে আরও অনেক গুণ রয়েছে। তবে ডায়াবেটিস রোগীর জন্য এই দুই গুণই বেশি উপকারী।

পটাশিয়াম এবং ফাইবার ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী হওয়ায় তারা লিচু খেতে পারেন। কারণ লিচুর এই দুই পুষ্টি উপাদান ডায়াবিটিস রোগীদের ভালো রাখতে কাজ করে। তবে ইচ্ছেমতো খাওয়া যাবে না। পরিমাণের দিকেও খেয়াল রাখতে বলছেন বিশেষজ্ঞরা।ডায়াবেটিস বলে লিচু খাওয়া নিয়ে এতদিন ভয়ে ছিলেন? এবার সেই ভয় কাটিয়ে উঠতে পারেন। তবে ডায়াবেটিক রোগীদের জন্য উপকারী পুষ্টি উপাদান আছে বলেই একসঙ্গে অনেকগুলো লিচু খেয়ে ফেলবেন না। খেতে হবে পরিমিত। আগে যেখানে একেবারেই খেতে পারতেন না, সেখানে অল্প-স্বল্প খাওয়া চলবে। তবে লিচু কতটুকু খেতে পারবেন তার সঠিক পরিমাপ জানতে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

সর্বশেষ
জনপ্রিয়