ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

থাইল্যান্ডে দাউ দাউ করে জ্বলছে পুরো পাহাড়!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৬, ৩০ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থাইল্যান্ড। একটি আস্ত পাহাড় আগুনে দাউ দাউ করে জ্বলতে দেখা গেছে। এই দেশে ছোট খাট বিভিন্ন ধরনের আগ্নেয়গিরি রয়েছে। যার ফলে বিভিন্ন সময়ই পাহাড়গুলোতে আগুন জ্বলতে দেখা যায়। ঘটনাটি দেশটির নাখন নায়ক অঞ্চলের। 

রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় কেউ একজন মোবাইলে এ বিরল দৃশ্য ধারণ করেন। ভিডিও তে দেখা যায়, বিশালাকৃতির একটি পাহাড়ের সব জায়গায় আগুন লেগেছে। আর রাতের বেলায় ভিডিওটি ধারণ করায় পাহাড়টি দেখতে বেশ ভয়ানক ও অস্বাভাবিক সুন্দর লাগছিল। 

পাহাড় জ্বলার এই ভিডিও টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার প্রায় সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায়। নেটিজেনরা এমন দৃশ্য দেখে পুরো অবাক হয়েছেন। অনেকেই করছেন বিভিন্ন মন্তব্য।

তবে পাহাড়ে কিভাবে এত বড় আগুন লাগল সে বিষয়টি সম্পর্কে এখনো নিশ্চিৎ হতে পারেনি ওই অঞ্চলের প্রশাসন কর্তৃপক্ষ। তবে স্থানীয় সূত্রগুলো বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, তাদের ধারণা আগুনের সূত্রপাত হয়েছে বজ্রপাত ও ঝড়ো হাওয়া থেকে। 

আগুন যেন বেশি দূর ছড়িয়ে যেতে না পারে এবং আর কোনো ক্ষয়ক্ষতি করতে না পারে সেজন্য এখন এটি দ্রুত সময়ের মধ্যে নেভানোর চেষ্টা করা হচ্ছে। এ কাজে স্থানীয় প্রশাসন ছাড়াও খাও ইয়ে ন্যাশনাল পার্কের কর্মকর্তা, উদ্ধারকারী এবং স্বেচ্ছাসেবকদের মোতায়েন করা হয়েছে।

ওই অঞ্চলের স্থানীয়রা জানিয়েছেন, যে পাহাড়টিতে আগুন দেখা যাচ্ছে, সেটি একটি ঘন বনাঞ্চল। ওই এলাকায় মানুষের কোনো বসতি নেই। ফলে মানুষের কিছু না হলেও আগুনে সবচেয়ে বেশি ও সরাসরি ক্ষতিগ্রস্ত হবে বন্যপ্রাণীরা এবং বনাঞ্চলের বিভিন্ন বৃক্ষ ও গাছপালা।

সর্বশেষ
জনপ্রিয়