ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দক্ষিণ আফ্রিকায় ‘মেড ইন বাংলাদেশ’ মেলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:১৮, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

দক্ষিণ আফ্রিকায় ‘মেড ইন বাংলাদেশ’ মেলা

দক্ষিণ আফ্রিকায় ‘মেড ইন বাংলাদেশ’ মেলা

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে আয়োজন করা হয়েছে বাংলাদেশি পণ্যের মেলা ‘মেড ইন বাংলাদেশ’। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও পোশাক শিল্পে রফতানির ধারা অব্যাহত রাখতে প্রথমবার বাংলাদেশি পণ্যের মেলার আয়োজন করে দক্ষিণ আফ্রিকার বাংলাদেশ দূতাবাস।

২০২২ সালে ৪৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের গার্মেন্টস পণ্য রফতানি করেছে বাংলাদেশ। রফতানির এই ধারা অব্যাহত রাখতে বিশ্বব্যাপী ব্র্যান্ডিং করতে চায় বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাস, দেশটির প্রিটোরিয়াস্থ হোটেল শেরাটনে ‘মেড ইন বাংলাদেশ’ নামে আয়োজন করে বাংলাদেশি পণ্যের মেলা।

ব্যতিক্রমী এই মেলায় নানা স্টলে সাজানো হয় সিরামিক, ওষুধ, পোশাক, আর চামড়ার দেশীয় পণ্যের নানা সামগ্রী। আমন্ত্রণ জানানো হয় বিনিয়োগকারী, ব্যবসায়ী, বিদেশি ক্রেতাসহ দেশটিতে নিযুক্ত কূটনৈতিকদের।

বিশ্ব অর্থনৈতিক সংকটকালে রফতানির প্রবৃদ্ধি ধরে রাখতে এই উদ্যোগ ইতিবাচক বার্তা দেবে বলে জানান দেশটিতে সফরত পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, এ মেলা দেশে উৎপাদিত ঐতিহ্যবাহী পণ্যগুলোর পাশাপাশি অনান্য পণ্যগুলো দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়তে সাহায্য করবে।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি পণ্যের বাজার বাড়াতে বড় আয়োজনে বাণিজ্য মেলাসহ নানা উদ্যোগ নেয়া হবে বলে জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নুরে হেলাল সাইফুর রহমান। তিনি বলেন, এখানে প্রথমবারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে। ভবিষ্যতে বাংলাদেশের বড় প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করে পরিপূর্ণ বাংলাদেশি পণ্যের রফতানি মেলা আয়োজন করা হবে।

দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো বাংলাদেশি পণ্যের মেলা ঘুরে পণ্যের গুণগত মানের ভূয়সী প্রশংসা করে ভবিষ্যতে বিনিয়োগের আশা প্রকাশ করেন বিদেশি বিনিয়োগকারী এবং আমন্ত্রিত অতিথিরা।

এদিকে দক্ষিণ আফ্রিকায় ‘মেড ইন বাংলাদেশ’ নামে বাংলাদেশি পণ্যের এ আয়োজনের ওপর ভিত্তি করেই আগামী বাংলাদেশের রফতানির ভিত গড়তে চায় তৈরি পোশাক শিল্প।

সর্বশেষ
জনপ্রিয়