ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে গেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১০০ সদস্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ৪ অক্টোবর ২০২২  

দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে গেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১০০ সদস্য

দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে গেলেন বাংলাদেশ নৌবাহিনীর ১০০ সদস্য

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে (আনমিস) নিয়োজিত বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ অংশ নিতে নৌবাহিনীর ১০০ নৌসদস্যের প্রথম গ্রুপ ঢাকা ত্যাগ করেছে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) ভোরে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে গ্রুপটি। এ সময় ওভারসিজ নেভাল অপারেশন্স পরিদপ্তরের উপপরিচালক কমান্ডার আতিকুর রহমান ভূইয়া তাদেরকে বিদায় জানান।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পক্ষে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে (আনমিস) নিয়োজিত বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ অংশ নিতে নৌবাহিনীর ১০০ নৌসদস্যের প্রথম গ্রুপ ঢাকা ত্যাগ করেছে। আগামী ২৫ অক্টোবর দ্বিতীয় গ্রুপের ১০০ নৌসদস্য বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৮ এ যোগদানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে বলে আশা করা যায়। এই কন্টিনজেন্টটি বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট-৭ এর প্রতিস্থাপক হিসেবে দক্ষিণ সুদানে দায়িত্ব পালন করবে। বর্তমানে ব্যানএফএমইউ-৭ এর অধীনে ২০০ নৌসদস্য নিয়োজিত রয়েছে।

আইএসপিআর আরও জানায়, জাতিসংঘের নির্দেশনা অনুযায়ী নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট দক্ষিণ সুদানের প্রত্যন্ত এলাকায় নিত্য প্রয়োজনীয় জ্বালানি, খাদ্য সামগ্রী, ওষুধপত্র ও মানবিক সাহায্য বহনকারী বার্জসমূহের নিরাপদ চলাচলের নিশ্চয়তা বিধান, নৌপথের জলদস্যুতা পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ, অগ্নিনির্বাপনে স্থানীয় জনগণকে সহায়তা প্রদান এবং আহত সামরিক-অসামরিক ব্যক্তিদের উদ্ধার ও জরুরি চিকিৎসা সেবা প্রদানসহ ডুবুরি সহায়তা প্রদানের কাজ করছে। দক্ষিণ সুদানে নিয়োজিত ব্যানএফএমইউ কন্টিনজেন্টের সদস্যরা নীল নদের দীর্ঘ ৯৩৮ কিলোমিটার নদীপথে মোট ৫৪টি ‌‘অপারেশন লাইফ লাইন’ অভিযান অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেছে। বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় গত দুই দশকেরও বেশি সময় ধরে নৌবাহিনীর সদস্যরা অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে অর্পিত দায়িত্ব পালন করে চলেছে।

নৌবাহিনীর এই গর্বিত অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধি করেছে। এছাড়া দক্ষিণ সুদানে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিটটি গত ২০১৫ সাল থেকে অদ্যাবধি এক হাজার ৪০০ নৌসদস্য অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে অর্পিত দায়িত্ব পালন করেছে।

সর্বশেষ
জনপ্রিয়