ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

দিনাজপুরে চালু হলো রক্তের প্লাটিলেট আলাদা করার মেশিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৭, ৮ নভেম্বর ২০২৩  

দিনাজপুরে চালু হলো রক্তের প্লাটিলেট আলাদা করার মেশিন

দিনাজপুরে চালু হলো রক্তের প্লাটিলেট আলাদা করার মেশিন

ডেঙ্গু, ক্যান্সারসহ কয়েক রোগের চিকিৎসা সেবার সক্ষমতা বৃদ্ধিতে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চালু করা হলো রক্তের প্লাটিলেট আলাদাকরণ (এফেরেসিস) মেশিন। এর মাধ্যমে ডেঙ্গু, ক্যান্সার, থেলাসেমিয়া ও আইটিপি আক্রান্ত রোগীরা খুব সহজেই রক্তদাতার প্লাটিলেট নিতে পারবেন। এছাড়া  বিভিন্ন দূরারোগ্য ব্যাধিতে প্লাজমা আদান-প্রদানসহ বিভিন্ন থেরাপী প্রদানেও মেশিনটি ব্যবহার করা যায়।
বৃধবার সকালে এফেরেসিস মেশিনটির কার্যক্রম অনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। উদ্বোধনের মধ্য দিয়ে স্বল্প খরচে ও সহজেই রোগীর চিকিৎসায় সময় ও ঝুঁকি এড়াতে সহযোগিতা করবে এফেরেসিস মেশিনটি।

এ ব্যাপারে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান, সহকারী অধ্যাপক ডা. এবিএম কামরুল হাসান বলেন, আগে প্লাটিলেট পৃথকীকরণ মেশিন না থাকায় ডেঙ্গু, ক্যান্সার, থেলাসেমিয়া ও আইটিপি রোগীদের ভোগান্তি পোহাতে হতো। রোগীদের কাঙ্খিত সেবা দিতে পারতাম না। প্লাটিলেট যাদের দরকার হতো তাদেরকে রংপুর কিংবা ঢাকায় স্থানান্তর করতে হতো। বুধবার থেকে আর এ ধরনের ভোগান্তি পোহাতে হবে না রোগীদের। হাসপাতালের রক্ত পরিসংঞ্চলন কেন্দ্রে মেশিনটি চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, স্বল্প খরচে এফেরেসিস মেশিনটি দিয়ে রক্তের প্লাটিলেট আলদা করে তা গ্রহণ করতে পারবেন রোগীরা। এখানে একজন রক্তদাতা সপ্তাহে দুইবার এই প্লাটিলেট দিতে পারবে। অপরদিকে রোগীও স্বল্প খরচে অল্প সময়ে এই প্লাটিলেট নিতে পারবে এই হাসপাতালে। এতে হাসপাতালের চিকিৎসা ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল। যা স্মার্ট বাংলাদেশ গড়ার কাজকে ত্বরান্নিত করবে। 
এর আগে হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের বঙ্গবন্ধু কর্ণারসহ বিভাগের বিভিন কার্যক্রম পরিদর্শন করেন হুইপ। উদ্বোধনীতে উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালক ডা. এটিএম নুরুজ্জামান, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: এ. এফ এম নুরুল্লাহ, উপাধ্যক্ষ ডা: নাদির হোসেনসহ অনেকে ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়