ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নারীদের টার্গেট করে মাঠে নামছে নতুন জঙ্গি সংগঠন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২০, ২৬ নভেম্বর ২০২২  

নারীদের টার্গেট করে মাঠে নামছে নতুন জঙ্গি সংগঠন

নারীদের টার্গেট করে মাঠে নামছে নতুন জঙ্গি সংগঠন

নারীদের টার্গেট করে মাঠে নেমেছে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। সংসারের উদ্বৃত্ত অর্থ আর গয়না বিক্রি করে অস্ত্র কিনতে উৎসাহিত করছে তারা। নির্দেশনা দেয়া হচ্ছে চিকিৎসাবিদ্যা শিক্ষা আর অস্ত্র পরিচালনার প্রশিক্ষণেও। আইনশৃঙ্খলা বাহিনী বলছে, নারীদের মাধ্যমে অনেক পরিবারের পুরুষ সদস্যদের ঘরছাড়া করেছে জঙ্গিরা।

অপরাধ বিজ্ঞানী ও বিশ্লেষকরা বলছেন, পুরো পরিবারকে নিজেদের দলে ভেড়াতেই জঙ্গিদের এ কৌশল।

গত ৯ নভেম্বর এক নারীকে জঙ্গিবাদ থেকে ফিরিয়ে আনার খবর জানায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। তবে ওই নারীর প্ররোচনায় জঙ্গিদের সঙ্গে দুর্গম পাহাড়ে ট্রেনিং নেয়ার উদ্দেশ্যে ঘরছাড়া নিখোঁজদের খোঁজ মেলেনি এখনো।

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া নেদায়ে তাওহীদ নামে তাদের লিখিত পরিকল্পনায় নারীদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে নানা পরিকল্পনার কথা জানিয়েছে। গহনা বিক্রি করে অস্ত্র কিনতে নারীদের উৎসাহিত করছে বলে জানা যায়।

শুধু তাই নয়, খঞ্জর, ছুরি ও পিস্তলসহ বিভিন্ন ধরনের অস্ত্র চালনায় প্রশিক্ষণ নিতে নারী সমর্থকদের উসকে দিচ্ছে জঙ্গিরা।

এ ছাড়া আহত জঙ্গিদের ঘরোয়া চিকিৎসা নিশ্চিত করতে নারী সদস্যদের প্রাথমিক চিকিৎসাবিদ্যা রপ্ত করতে নির্দেশ দিয়েছে জামাতুল আনসার। তবে ইতোমধ্যেই জঙ্গিরা বেশ কয়েকজন নারীকে নিজেদের দলে ভিড়িয়েছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) আইন ও গণমাধ্যম শাখা পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আমরা পাঁচ-ছয়জন নারীর সম্পর্কে তথ্য পেয়েছি, যারা জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছেন। একটি হচ্ছে দাওয়াত দেওয়া, অন্যটি হচ্ছে যে ব্যক্তি হিজরতে আছেন সেই পরিবারকে সহমর্মিতা ও দেখাশোনা করা। তৃতীয় হচ্ছে আর্থিকভাবে সহযোগিতা করা।
অপরাধ বিশ্লেষক তৌহিদুল হক বলেছেন, নারীরা কোনো একটি মতবাদ দৃঢ়ভাবে বিশ্বাস করলে সে মতবাদ প্রতিষ্ঠিত করার জন্য ঝুঁকি নেয়। এটা নারীর জন্মগত বৈশিষ্ট্য। জঙ্গিরা সে বিষয়টি মাথায় রেখে নারীদের টার্গেট করছে।
 


রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়