ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

নেত্রকোণার কলমাকান্দায় ভুট্টা চাষে স্বপ্ন দেখছেন কৃষকরা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৮:৪৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নেত্রকোণার কলমাকান্দায় এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে। আবহাওয়া অনুকূল ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের ফলে অল্প খরচে অধিক ফলন হবে বলে আশা কৃষকদের।

একদিকে বাম্পার ফলন অন্যদিকে ভুট্টা চাষে দরিদ্র কৃষকদের অর্থনৈতিকভাবে সাফল্য অর্জন করার সম্ভাবনার এ উপজেলায় ভুট্টা চাষে কৃষকের আগ্রহ বাড়ছে।

সরজমিনে দেখা যায়, উপজেলার সদর ইউনিয়নের মল্লিক চড়, নাজিরপুর ইউনিয়নের রামপুর, লেঙ্গুড়া ইউনিয়নের জিগাতলা, কৈলাটি ইউনিয়নের বীর সিদলী ও রংছাতি ইউনিয়নের পাছগাঁওসহ বিভিন্ন এলাকায় ভুট্টা চাষ হয়েছে চোখে পড়ার মত। মাঠগুলো সবুজ রঙের গাছে পরিপূর্ণ। খেতগুলোতে কীটনাশক,পানি দেয়া ও আগাছা পরিষ্কার করাসহ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পরিচর্যার ব্যস্ত সময় পার করছেন ভুট্টাচাষীরা।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ৮০ হেক্টর জমিতে প্রায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা নিধারণ করা হয়েছে আশানুরূপ মেট্রিক টন।

মল্লিক চড় এলাকায় ভুট্টা চাষি বলেন, যে সব জমিতে বিগত বছরগুলোতে অন্যান্য ফসল চাষ করা হতো, সেই জমিতে এবার ভুট্টা চাষ হচ্ছে। ভুট্টার উৎপাদন খরচ অন্য ফসলের চেয়ে অনেক কম। ভুট্টার খোসা গো খাদ্যের চাহিদা মিটায়, ভুট্টাগাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। এজন্য কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন।

রামপুর গ্রামের কৃষক বলেন, অন্যান্য ফসলের খরচ বৃদ্ধি পাওয়ায় এবার অনেকেই ভুট্টার চাষ করছেন। আশাকরি বাম্পার ফলন হবে এবং ন্যায্য মূল্য পেলে আমাদের ভাগ্য প্রসন্ন হবে।

এ বিষয়ে উপজেলার কৃষি কর্মকর্তা ফারুক আহমেদ জানান, ভুট্টা চাষ খুবই লাভজনক। উপজেলায় প্রায় ৮০ হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে। কৃষকদের প্রণোদনা ও প্রদর্শনী দিয়েছি। আমরা কৃষকদের পোকামাকড় দমন ও উৎপাদন বৃদ্ধির জন্য বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা দিয়ে থাকি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়