ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পাকিস্তানে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারতও

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ২৮ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে; রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬। রোববার (২৮ মে) সকালে আঘাত হানা এ ভূমিকম্পে পাকিস্তানের বেশকিছু অঞ্চল কেঁপে ওঠে। এছাড়া এ কম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিসহ বেশ কয়েকটি অঞ্চলেও।

রোববার (২৮ মে) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ভূমিকম্পের জেরে পাকিস্তানের বেশকিছু অংশ কেঁপে ওঠে। দেশটির আবহাওয়া অধিদফতরের (পিএমডি) তথ্য অনুসারে, রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৬। এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চল।

এক বিবৃতিতে পিএমডি বলেছে, রোববার স্থানীয় সময় সকাল ১০টা ৫০ মিনিটে ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ২২৩ কিলোমিটার গভীরে আঘাত হানে।

প্রতিবেদনে আরও বলা হয়, খাইবার পাখতুনখাওয়ার কয়েকটি জেলায় কম্পন অনুভূত হয়েছে। রাজধানী ইসলামাবাদ এবং পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিতেও কম্পন অনুভূত হয়।

খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, প্রদেশের বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয়েছে। তবে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিকে, মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, আফগানিস্তানের জুর্মের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫.২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, রোববার সকালের এ ভূমিকম্পে আফগানিস্তান এবং রাজধানী নয়াদিল্লিসহ ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে।

এর আগে, গত মার্চে পাকিস্তানের বিভিন্ন অংশে ৬.৮ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে দুজনের মৃত্যু এবং আরও ছয়জন আহত হয়।

সর্বশেষ
জনপ্রিয়