ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতিদান হিসেবে প্রধানমন্ত্রীর ভাস্কর্য বানালেন সবুজ তজু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১৫, ২৬ ডিসেম্বর ২০২২  

প্রতিদান হিসেবে প্রধানমন্ত্রীর ভাস্কর্য বানালেন সবুজ তজু

প্রতিদান হিসেবে প্রধানমন্ত্রীর ভাস্কর্য বানালেন সবুজ তজু

শ্রীমঙ্গলের প্রত্যন্ত এলাকা হরিণছড়া চা বাগানের দিনমজুর সবুজ তজু প্রধানমন্ত্রীর ঘর পেয়ে আনন্দে আত্মহারা।এ আনন্দে প্রধানমন্ত্রীকে কিছু উপহার দিতে বন থেকে কাঠ সংগ্রহ করে তৈরি করেছেন প্রধানমন্ত্রীর চমৎকার একটি ভাস্কর্য।

ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিবাসী সবুজ তজু ছোটবেলা থেকেই কুটিরশিল্প সামগ্রী তৈরিতে পারদর্শী। আঁকেন ছবিও। কিন্তু সংসারের টানাপড়েনে সব সময় তা করতে পারেন না। বাগানের মাটিয়া ওয়ালের নড়বড়ে এক ঘরে কোনোরকমে তার বসবাস।

সবুজ জানান, দেড় মাস সময়ে একটি গাছ খোদাই করে ৪৩ ইঞ্চি লম্বা প্রধানমন্ত্রীর হাস্যোজ্জ্বল নিখুঁত ভাস্কর্য তৈরি করেন তিনি। এখন এটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়ার ইচ্ছা তজুর।

সবুজের স্ত্রী পুরবী রিচিল জানান, ভাঙা ঘর থেকে পাকা ঘরে উঠবেন এমনটা তাদের ভাবনায়ও ছিল না। তিনি হরিণছড়া চা বাগানের শ্রমিক। স্বামীর স্থায়ী কোনো কাজ নেই। কখনো মানুষের ঘর রঙ করার কাজ করেন। কখনো লেবুবাগানে শ্রমিকের কাজ করেন। কখনো ঘর মেরামতের কাজ করেন। দুই ছেলে ও এক মেয়েকে ঢাকা ও শ্রীমঙ্গলে লেখাপড়া করাচ্ছেন। পরিবার ও সন্তানদের লেখাপড়ার খরচ জোগান দিতে হিমশিম খেতে হয় তাদের। এ অবস্থায় প্রধানমন্ত্রীর দেওয়া পাকা ঘর পেয়ে আমার স্বামী সবুজ তজু এত খুশি হয়েছে যে, নিজের হাতে প্রধানমন্ত্রীর ভাস্কর্য তৈরি করে ফেলেছে। এখন এটি সে প্রধানমন্ত্রীকে দিতে চায়।

সবুজ তজু জানান, প্রধানমন্ত্রীর ভাস্কর্য তৈরিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে উৎসাহ দিয়েছেন। খুশি হয়ে দুই হাজার টাকা দিয়েও সহায়তা করেন। প্রধানমন্ত্রীর একটি ছবিও দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন জানান, সবুজ তজুর অনন্য প্রতিভা রয়েছে। তার তৈরি চা কন্যাসহ বিভিন্ন সামগ্রী আমরা সংগ্রহ করেছি। তার হাতের নিপুণতা অসাধারণ। তিনি জানান, তার আর্থিক সংকট রয়েছে এবং নড়বড়ে মাটির ওয়ালের ঝুঁকিপূর্ণ একটি ঘরে বসবাস করেন। অবস্থা বিবেচনায় তিনি তাকে প্রধানমন্ত্রীর একটি ঘর উপহার দেন। ইতোমধ্যে ঘরের কাজ শেষ হয়েছে। এখন শুধু রঙের কাজ বাকি।

মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, আমাদের নির্ভরতার প্রতীক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একেবারে তৃণমূল পর্যন্ত মানুষ ভালোবাসে এই ভাস্কর্যটি তারই একটি নিদর্শন। প্রধানমন্ত্রীর জন্য এমন একটি ভাস্কর্য তৈরির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সবুজকে ধন্যবাদ। তিনি আরও বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে কাঠের এই ভাস্কর্যটি প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর ব্যবস্থা করা হবে।


আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়