ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রথম মহাকাশ সফরে যাচ্ছেন সৌদি নারী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ২১ মে ২০২৩  

রায়ানা বারনাওয়ি

রায়ানা বারনাওয়ি

বর্তমানে মানুষ পৃথিবী থেকে মহাকাশে পাড়ি জমানোর প্রচেষ্টা চালাচ্ছে। এই প্রচেষ্টার আরেক নাম হলো মহাকাশে ভ্রমণ। সময়ের সঙ্গে সঙ্গে উন্নত হচ্ছে প্রযুক্তি। এবার মহাকাশ সফরে যাচ্ছেন এক সৌদি নারী নভোচারী।

মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, রায়ানা বারনাওয়ি (৩৩) নামে এক সৌদি নারী আগামী ২১ মে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইসিসি) উদ্দেশে রওনা করবেন। এই মহাকাশ ভ্রমণ সংযুক্ত আরব আমিরাতের জন্য একটি মাইলফলক হিসেবে উল্লেখিত থাকবে।

রায়ানা বারনাওয়ি একজন ব্রেস্ট ক্যানসার গবেষক। ১০ দিনের এ মহাকাশ মিশনে তাদের সঙ্গে থাকবেন নভোচারী পেগি উইটসন ও ধনকুবের পাইলট জন শফনার।

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ সংস্থা অ্যাক্সিওম স্পেস আয়োজিত এই মিশনে থাকছেন সৌদি আরবের দুই নভোচারী। এই প্রথম কক্ষপথ পরীক্ষাগারে যাবেন সৌদির দুই নভোচারী। আরেক নভোচারী হলেন আলি আল-কারনি। তিনি পেশায় যুদ্ধবিমানের পাইলট।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় রোববার বিকেল ৫টা ৩৭ মিনিটে সৌদির এই দুই নভোচারীসহ চার সদস্যের মিশনটির যাত্রা শুরু করবে।

প্রসঙ্গত, ২০১৯ সালে উপসাগরীয় অঞ্চলের প্রথম দেশ হিসেবে মহাকাশ অভিযান শুরু করে সংযুক্ত আরব আমিরাত। ওই বছর দেশটির একজন নভোচারী মহাকাশে যান। দেশটির নভোচারী হাজ্জা আল-মানসৌরি আট দিন আইএসএসে অবস্থান করেন।

পরবর্তী সময়ে মহাকাশে যান আমিরাতের নভোচারী সুলতান আল-নিয়াদি। তিনি প্রথম আরব নভোচারী হিসেবে টানা ছয় মাস মহাকাশে অবস্থান করেন।

উল্লেখ্য, ১৯৮৫ সালে সৌদি আরবের তখনকার যুবরাজ সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ প্রথম আরব মুসলিম হিসেবে যুক্তরাষ্ট্রের একটি অভিযানের অংশ হয়ে মহাকাশে ভ্রমণ করেছিলেন। তিনি সৌদি বিমানবাহিনীর পাইলট ছিলেন।

২০১৮ সাল থেকে নতুন করে মহাকাশে নভোচারী পাঠানোর উদ্যোগ শুরু করে সৌদি আরব। যুবরাজ সালমানের ভিশন ২০৩০ এজেন্ডার অংশ এই মহাকাশ মিশন। এই ভিশনের কারণে মহাকাশে বহু মিশনে যুক্ত রয়েছে সৌদি আরব।

সর্বশেষ
জনপ্রিয়