ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বইমেলায় থাকছে তিতুমীর শিক্ষার্থীর উপন্যাস ‘নিশিদিন’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৯, ৩১ জানুয়ারি ২০২৩  

বইমেলায় থাকছে তিতুমীর শিক্ষার্থীর উপন্যাস ‘নিশিদিন’

বইমেলায় থাকছে তিতুমীর শিক্ষার্থীর উপন্যাস ‘নিশিদিন’

অমর একুশে বইমেলা ২০২৩ এ আসছে তরুণ লেখক রাব্বি হোসেনের দ্বিতীয় উপন্যাস ‘নিশিদিন’। নিশিদিন একটি সমকালীন সামাজিক উপন্যাস। উপন্যাসটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। 

জানা যায়, বইটির প্রচ্ছদ করেছে মাইশা তাবাসসুম। এবারের  বইমেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাবে ঘাসফুলের স্টলে (স্টল নং-১৭০ ও ১৭১)।

বইটি নিয়ে বেশ আশাবাদী লেখক রাব্বি হোসেন। তিনি মনে করেন নিশিদিন উপন্যাসটি পড়ে পাঠক গল্পে বুদ হয়ে থাকবেন। উপন্যাসটি পাঠককে বেঁধে রাখবেন প্রতিটি লাইনে লাইনে। বর্তমানে বইমেলার শুরু হওয়ার পূর্বে নিশিদিন বইটির প্রি অর্ডার চলছে। 

বইটি সম্পর্কে লেখক রাব্বি হোসেন বলেন, নিশিদিন আমার দ্বিতীয় উপন্যাস। নিশিদিনের গল্প বুনা হয়েছে একটি গ্রামীণ জনপদকে ঘিরে। যে জনপদের বেঁচে থাকার মূল রসদ মেঘনা নদী। কুসংস্কার, অন্ধত্ব ছাপিয়ে ভালোবাসার এক তীব্র অনুভূতি দেখানো হয়েছে নিশিদিন উপন্যাসে। তবুও কিছু কিছু প্রাপ্তি, অপ্রাপ্তি, বিয়োগ ব্যাথায় কাতর করবে আমাকে, আপনাকে গল্পের প্রতিটি চরিত্রকে। আশা করি নিশিদিন উপন্যাসটি পাঠকদের গল্পে বুদ হয়ে যেতে সাহায্য করবে। কারণ, উপন্যাসের প্রতিটি চরিত্রই প্রধান ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। উপন্যাসের এক একটি চরিত্র আমাদের এক একটি ভিন্ন চরিত্রের দর্শন করাবে। জীবন সংগ্রামের কথা বলবে।

তিনি আরো বলেন, নিশিদিন উপন্যাসটি নিয়ে তিনি বেশ আশাবাদী। এর আগে রাব্বি হোসেনের প্রথম উপন্যাস স্মৃতির রুমাল প্রকাশিত হয়েছিল বইমেলা ২০২২এ। স্মৃতির রুমাল নিয়ে পাঠকদের আগ্রহ তাকে অনুপ্রেরণা দিয়েছে। পাঠকদের সেই ভালোবাসা তাকে এখনও মুগ্ধ করে। উপন্যাসটির দর্শক প্রিয়তা তাকে বিমোহিত করেছিল। তার ফলশ্রুতিতে এবারের বইমেলাতে আসছে তার দ্বিতীয় উপন্যাস নিশিদিন। 

প্রসঙ্গত, তরুণ লেখক রাব্বি হোসেন কুমিল্লা জেলার মেঘনা উপজেলায় তার ছেলেবেলা কেটেছে। রাব্বি হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি তিতুমীর কলেজ থেকে হিসাববিজ্ঞান বিভাগের অধীনে বিবিএ শেষ করেন। বর্তমানে তিনি জনপ্রিয় ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন পত্রিকায় কাজ করছেন। এর আগে তিনি দীর্ঘদিন কাজ করেছেন জাতীয় দৈনিক আমার সংবাদ পত্রিকায়। এছাড়া তিনি সরকারি তিতুমীর কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক। 

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়