ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বঙ্গবন্ধুর জুলিও কুরি পদকপ্রাপ্তির পূর্তিতে মালদ্বীপে আলোচনা সভা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ২৮ মে ২০২৩  

বঙ্গবন্ধুর জুলিও কুরি পদকপ্রাপ্তির পূর্তিতে মালদ্বীপে আলোচনা সভা

বঙ্গবন্ধুর জুলিও কুরি পদকপ্রাপ্তির পূর্তিতে মালদ্বীপে আলোচনা সভা

মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে রোববার (২৮ মে) দূতাবাসের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে ৩০ মে জুলিও কুরি শান্তি পদক পান।

আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বাণী পাঠ করে শোনানো হয়। পরে বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্তির ওপর নির্মিত একটি প্রামাণ্য ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আম আবুল কালাম আজাদ তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতার সংগ্রাম ও ত্যাগের কথা গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

একটি সদ্য স্বাধীন দেশের পররাষ্ট্রনীতি ও বহিঃসম্পর্কের রূপরেখা প্রণয়নে তার দূরদর্শিতার কথা গুরুত্বের সঙ্গে উপস্থাপন করে তিনি জুলিও কুরি শান্তি পদকপ্রাপ্ত অন্য বিশ্বনেতাদের নাম উল্লেখ করেন এবং এ পদকপ্রাপ্তিকে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অগ্রগামী ভূমিকার আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে উল্লেখ করেন। বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য প্রবাসের মাটিতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করার আহ্বান জানান হাইকমিশনার।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের নেতাকর্মীরা, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তি ও দূতাবাসের কর্মকর্তা- কর্মচারীরা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে কেক কাটা হয়। পরে মধ্যাহ্নভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সর্বশেষ
জনপ্রিয়