ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

এসি কেনার সময় খেয়াল রাখতে হবে ৪ বিষয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৮, ১৮ এপ্রিল ২০২৪  

এসি কেনার সময় খেয়াল রাখতে হবে ৪ বিষয়

এসি কেনার সময় খেয়াল রাখতে হবে ৪ বিষয়

দেশে তাপমাত্রা প্রচণ্ড বেড়ে গেছে। তীব্র গরমে একটু প্রশান্তির জন্য অনেকেই এসি কিনতে চাচ্ছেন এখন। এক সময়কার উচ্চবিত্তদের বিলাসিতা এসি এখন উচ্চবিত্ত-মধ্যবিত্তের প্রয়োজনীয়তায় রূপ নিয়েছে।যারা অনলাইনে এসি কিনছেন, তাদেরকে বেশ কিছু বিষয় মাথায় রাখা উচিত। ভালো আদর্শ এয়ার কন্ডিশনার নির্বাচন করার জন্য প্রয়োজনীয় এই পদক্ষেপগুলো মাথায় রাখুন-

টনেজ এয়ার কন্ডিশনারের শীতল ক্ষমতা নির্দেশ করে। অর্থাৎ সর্বোত্তম শীতলকরণের জন্য, আপনার ঘরের আকারের জন্য উপযুক্ত একটি টনেজ নির্বাচন করুন। সাধারণত, ১টনের এসি ১৩০ বর্গফুটের কম জায়গার জন্য যথেষ্ট, যখন ১.৫-টন প্রায় ১৮৫ বর্গফুটের কম জায়গার জন্য যথেষ্ট।

আপনার পছন্দের উপর ভিত্তি করে উইন্ডো এবং স্প্লিট এসির মধ্যে বেছে নিন। উইন্ডো ইউনিটগুলো সাশ্রয়ী এবং ইনস্টল করা সহজ, স্প্লিট এসিগুলি বেশি পরিমাণে বাতাস নির্গত করে দ্রুত শীতল করে ঘরকে। স্প্লিট এসিগুলি দীর্ঘমেয়াদি ব্যবহারের জন্য উপযুক্ত।

নগদ বা ডেবিট কার্ডের বাইরে, ক্রেডিট কার্ড এবং ইউপিআইয়ের মতো বিভিন্ন অর্থ প্রদানের পদ্ধতিগুলো একবার যাচাই করে নিন। অনেক বিক্রেতা বেশ কয়েক মাস ধরে নো-কস্ট ইএমআইয়ের মতো সুবিধাজনক কিস্তির মাধ্যমে এসি কেনার প্রস্তাব দেয়। এটি আর্থিক চাপ কমিয়ে দেয়।

ঘরের আকারের সঙ্গে এসির ক্ষমতা সামঞ্জস্য করুন। অতিরিক্ত বা আন্ডার-সাইজিং এসি এড়িয়ে চলুন; কারণ এটি শীতল দক্ষতাকে প্রভাবিত করে। সাধারণত, একটি ১-টন এসি ১০০-১২০ বর্গফুটের কক্ষের জন্য স্যুট করে, যখন বৃহত্তর স্থানগুলির জন্য ১.৫ বা ২-টন ইউনিট প্রয়োজন।

সর্বশেষ
জনপ্রিয়