ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বাজেটের দিনে অর্থমন্ত্রী কেন ‘ব্রিফকেস’ নিয়ে আসেন

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:৩৩, ৩ জুন ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঝকঝকে এক ব্রিফকেস হাতে নিয়ে হাসিমুখে সংসদে প্রবেশ করছেন একজন অর্থমন্ত্রী, বাজেট প্রকাশের দিনে এটি অত্যন্ত পরিচিত একটি দৃশ্য। কিন্তু এটি আসলে কোন হেরিটেজ বা উত্তরাধিকার নয়, বরং এমন একটি ঐতিহ্য যা ৩০০ বছর পুরনো এক ব্রিটিশ পরম্পরা থেকে গ্রহণ করা হয়েছে। বাজেট এলেই বিশেষত এই ব্রিফকেস সবার নজর কাড়েই।

এখানে বলে রাখা ভালো, ‘বাজেট’ শব্দটি এসেছে ফ্রেঞ্চ শব্দ ‘বুগেট’ থেকে; যার অর্থ ‘চামড়ার ছোট ব্যাগ’ বা ‘পার্স’। স্যার রবার্ট ওয়ালপোল ব্রিটেনের পার্লামেন্টে প্রথম জাতীয় বাজেট ও রাজস্বনীতি উত্থাপন করেন ১৭২০ সালে। এর ঠিক ১৩ বছর পর ওয়ালপোল সরকারের করের বোঝা কমাতে তার রাজস্ব পরিকল্পনায় বিভিন্ন ধরনের পণ্যের ওপর আবগারি শুল্ক ধার্য করার প্রস্তাব করেন। এতে সাধারণ জনগণ ক্ষুব্ধ হয়ে আন্দোলন করেন। এরপরই উইগ পিয়ার উইলিয়াম লিখেন ‘দ্য বাজেট ওপেন অর অ্যান আনসার টু এ প্যাম্ফলেট’ শিরোনামের একটি পুস্তিকা। সেবারই সরকারের রাজস্বনীতিতে ‌‘বাজেট’ শব্দটি প্রথমবারের মতো ব্যবহার হয়েছে। কিন্তু, বাজেটের আনুষ্ঠানিক রূপ পায় ১৭৬০ সালে।

ভারতে ব্রিটিশ সরকারের প্রথম বাজেট বক্তৃতা দেন জেমস উইলসন এবং ১৮৬০-৬১ অর্থবছরের বাজেট পেশ করেন। দিনটি ছিল ১৮৬০ সালের ৭ এপ্রিল, কলকাতায়। এই উপমহাদেশে উইলসনই প্রথম গণতান্ত্রিক ওয়েস্ট মিনিস্টার টাইপের সরকার পদ্ধতির আওতায় সরকারের আয়-ব্যয় ব্যবস্থাপনার বাজেট পেশ করেন, যা আজও বিদ্যমান বাংলাদেশ এবং ভারতে।

ভারতীয় উপমহাদেশ ভাগের পর ১৯৪৮ সালের ১৬ মার্চ পূর্ববাংলা প্রদেশে প্রাদেশিক পরিষদের অধিবেশন বসে। জানা যায়, হামিদুল হক চৌধুরী সে অধিবেশনেই ১৯৪৮-৪৯ সালের বাজেট পেশ করেন। সেবারও ‘ব্রিফকেস রীতি’ মানা হয়েছিল। স্বাধীন বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ প্রথম বাজেট উপস্থাপন করেন ১৯৭২ সালের ৩০ জুন। একই সঙ্গে ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেছিলেন। তখনো তার হাতে ছিল ‘বাজেট ব্রিফকেস’।

প্রথা অনুযায়ী ‘লাল ব্রিফকেস’‌ হাতে নিয়ে বাজেট পেশকারি সংসদে প্রবেশের আগে চিত্রসাংবাদিকদের সামনে এসে ছবি তোলেন। দেখা গেছে, এই রহস্যময় ব্রিফকেসের রং সব সময় লাল ছিল না, তা বছর বছর বদলেছে। কখনো কখনো কালো, আবার কখনো মেরুন রঙেরও দেখা গেছে। কিন্তু কেন এই ব্রিফকেসকেই বাজেটের প্রতীক হিসেবে ধরা হয়?‌ আগেই বলেছি, বাজেট মানে চামড়ার ব্যাগ।

রীতি অনুযায়ী অর্থমন্ত্রী এই বাজেট ব্রিফকেস বহন করে নিয়ে আসেন। এর ভেতরে থাকে বাজেট সম্পর্কিত বিভিন্ন ফাইল ও কাগজপত্র। সবচেয়ে বেশি বাজেট পেশকারি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও এম সাইফুর রহমানকেও এই ব্রিফকেস নিয়ে আসতে দেখা গেছে। এরমধ্যে আবুল মাল আবদুল মুহিতের হাতে মেরুন ও কালো রঙের ব্রিফকেস দেখা গিয়েছিল। এবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালও ব্রিফকেস নিয়ে সংসদের প্রবেশ করবেন।

‘বাজেট ব্রিফকেস’-এর এই রীতি শুরু হয়েছিল ১৮ দশক থেকে। ব্রিটেনের বাজেট প্রধানকে এই ব্রিফকেস খুলে বাজেট বলতে বলা হত। ১৮৬০ সালে ব্রিটেনের বাজেট প্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন লাল স্যুটকেসে করে বাজেট সংক্রান্ত নথি নিয়ে আসেন। সেই স্যুটকেসের ওপর সোনা দিয়ে রানির ছাপ দেওয়া ছিল। তিনি পরে দেশের প্রধানমন্ত্রী হন। ওই একই ব্যাগ এরপর বহু সরকারের আমলেই ব্যবহার করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়