ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

বিজ্ঞান চর্চায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে সায়েন্স ক্লাবের যাত্রা শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৭, ৩ অক্টোবর ২০২২  

বিজ্ঞান চর্চায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে সায়েন্স ক্লাবের যাত্রা শুরু

বিজ্ঞান চর্চায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে সায়েন্স ক্লাবের যাত্রা শুরু

এক্সপ্লোর ইয়োর ক্রিয়েটিভিটি’ স্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আনুষ্ঠানিক যাত্রা শুরু করল ‘সায়েন্স ক্লাব’। 

সোমবার (৩ অক্টোবর) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শফিকুল ইসলামকে সভাপতি এবং একই বিভাগের আরমান হোসেনকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্যের আংশিক কমিটি গঠিত হয়।

ক্লাবের প্রধান উপদেষ্টা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শাহজাহান আলী এবং উপদেষ্টা এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মিনহাজ উল হক ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলোজি বিভাগের ড. মো. শরিফুল ইসলাম কমিটির অনুমোদন দেন। 

কমিটির অন্য সদস্যরা হলেন, সহসভাপতি বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহ্ মুহাম্মদ নাঈম, যুগ্ম সম্পাদক বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের নুরুন নেছা জামান এবং কোষাধ্যক্ষ এপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. মহসিন আলী।

এ বিষয়ে ক্লাবের সাধারণ সম্পাদক আরমান হোসেন বলেন, আধুনিক বিজ্ঞানের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বিজ্ঞানচর্চার বিকল্প নেই। বৈজ্ঞানিক ম্যাগাজিন ও জার্নাল প্রকাশ, বিজ্ঞানভিত্তিক সভা সেমিনার আয়োজন, সামাজিক সমস্যা চিহ্নিত করে বিজ্ঞানভিত্তিক ব্যাখ্যা ও সমাধান, বিজ্ঞান চর্চার যথাযথ সুবিধা ও ক্ষেত্র তৈরি হলো সায়েন্স ক্লাবের অন্যতম উদ্দেশ্য।

ক্লাবের সভাপতি শফিকুল ইসলাম বলেন, মূলত জ্ঞান-বিজ্ঞান চর্চার জন্যই এই ক্লাব প্রতিষ্ঠিত করা হয়েছে। ক্লাবটি প্রতিবছর বিজ্ঞান মেলার আয়োজন করবে এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক অলিম্পিয়াড, কনটেস্ট, কুইজ আয়োজন করে শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহী করে তুলবে। এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ভ্রাম্যমাণ জাদুঘর প্রদর্শনীর ব্যবস্থা করবে।

ক্লাবটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. শাহজাহান আলী বলেন, একাডেমিক লেখাপড়ার পাশাপাশি এক্সটা কারিকুলার অ্যাক্টিভিটিস শিক্ষার্থীদের জ্ঞান ও মেধার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে এই ধরনের ক্লাবের বিকল্প নেই।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়