ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বের সবচেয়ে ছোট শহরের জনসংখ্যা কত?

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ১৭ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে ছোট শহরের নাম হাম। ক্রোয়েশিয়ার ইস্ট্রিয়া অঞ্চলের একটি বিস্ময়কর পাহাড়ের চূড়ায় অবস্থিত এই শহর। জানলে অবাক হবেন, এই শহরে আছে মাত্র দুটি রাস্তা ও তিন সারি ঘর।

মধ্য ইস্ট্রিয়াতে অবস্থিত হাম শহরের অবস্থান ক্রোয়েশিয়ার রাজধানী জাগ্রেব থেকে আনুমানিক আড়াই ঘণ্টার। মধ্যযুগীয় পাহাড়ের চূড়ার শহর হামের জনসংখ্যা মাত্র ২০-৩০ জন (২০১১ সালের জাতীয় আদমশুমারি অনুসারে ২১ ও ২০২২ সালের ২৭ জন) বাস করে।

হাম শহরের উৎপত্তি যেন রহস্যে আবৃত। ঐতিহাসিক নথিতে এর প্রথম উল্লেখ পাওয়া যায় ১১০২ সালে। তখন এটিকে চোলম বলা হত। শহরের প্রতিরক্ষার অংশ হিসেবে ১৫৫২ সালে একটি ঘণ্টা ও ঘড়ির টাওয়ার তৈরি করা হয়েছিল পাহাড়ের চূড়ায়।

রক্ষীরা তাদের পরিবার নিয়ে সেখানে বসাবাস করা শুরু করেন। তাদের মাধ্যমেই হাম শহরে জনবসতি গড়ে ওঠে। তবে শহরটি শতাব্দীর পর শতাব্দী ধরেও বিকাশ লাভ করেনি।

১০০ মিটার লম্বা ও ৩০ মিটার চওড়ার এই এই পাহাড়ি শহরটি এরই মধ্যে বিশ্বের সবচেয়ে ছোট শহর হিসেবে বিখ্যাত হয়ে উঠেছে। এ স্থানের প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। এ কারণেই পর্যটকরা ঘুরতে যান এই স্থানে।

হাম শহরবাসীর আয়ের প্রধান দুটি উৎস হলো কৃষি ও পর্যটন। পাহাড়ি এই শহর সবারই মন কাড়ে। চাইলে আপনিও ঘুরে আসতে পারেন বিশ্বের সবচেয়ে ছোট এই শহর থেকে।

সর্বশেষ
জনপ্রিয়