ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

ভারতে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২২, ২৬ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে ফের বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে যে পরিমাণ মানুষ ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা প্রায় পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। রোববার (২৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৯০ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। যা গত ১৪৯ দিন বা প্রায় পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ। এতে করে বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৪৩৩ জনে।

এর আগে গত বছরের ২৮ অক্টোবর ভারতে একদিনে ২ হাজার ২০৮ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে রেকর্ড করা হয়েছিল।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে মারা গেছেন ৭ জন। এতে করে করোনা মহামারির শুরু থেকে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩০ হাজার ৮৩১ জনে। সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে দৈনিক সংক্রমণের হার ১.৫৬ শতাংশ এবং সাপ্তাহিক সংক্রমণের হার ১.২৯ শতাংশ বলে রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে সংক্রমণ বাড়ায় ভারতের হাসপাতালগুলোতে ফের করোনা মোকাবিলার মহড়া চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে দেশের হাসপাতালগুলো তা মোকাবিলায় কতটা প্রস্তুত সেটা আরও একবার দেখে নিতে চাইছে কেন্দ্রীয় সরকার।

সংবাদমাধ্যম বলছে, আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে ফের ভারতজুড়ে কয়েক হাজার হাসপাতালে কোভিড মোকাবিলার মহড়া চালানো হবে। আগামী ১০ ও ১১ এপ্রিল এই মহড়া হতে পারে বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে।

সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালেও এই মহড়া হবে। শনিবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ এবং আইসিএমআর-এর ডিরেক্টর রাজীব বহেল যৌথভাবে এক বিবৃতিতে রাজ্যগুলোকে সতর্ক হতে বলেছেন। মূলত সেই নির্দেশনাতেই মহড়ার কথা বলা আছে।

সর্বশেষ
জনপ্রিয়