ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতের রহস্যময় লেক, পানির রং বদলায় ক্ষণে ক্ষণে

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৫, ৩১ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পৃথিবীতে এমন অনেক ঘটনা ঘটে যা আমাদের মধ্যে বিস্ময়ের সৃষ্টি করে। একেকটি ঘটনা যেন একেকভাবে চমকে দেয় আমাদের। 

উত্তরাখণ্ডের বাজপুর কালাদগুঙ্গি রোডে অবস্থিত এটি অত্যন্ত সুন্দর হ্রদ রয়েছে। এই হ্রদের নাম হলো খুরপাতাল হ্রদ। বলা হয়ে থাকে যে, এই হ্রদের পানির রং নাকি আপনা আপনিই বদলে যায়। পানির রং পরিবর্তনের কারণে এই হ্রদটি বেশ জনপ্রিয়। একে আবার রহস্যময় লেকও বলা হয়। তার নেপথ্যের কারণ অবশ্যই পানির রং পরিবর্তন।

খুরপাতাল হ্রদ নৈনিতালের কাছে সবচেয়ে সুন্দর হ্রদ গুলোর মধ্যে একটি। সমুদ্র পৃষ্ঠ থেকে ১৬৩৫ মিটার উচ্চতায় অবস্থিত খুরপাতাল লেকও একটি প্রধান পর্যটন কেন্দ্র। এই খুরপাতাল হ্রদটি পাহাড় এবং ঘন দেবদারু গাছে ঘেরা। এছাড়া লম্বা পাইন গাছ খুরপাতালের সৌন্দর্যকে আরো লোভনীয় করে তোলে। তবে আবহাওয়া তেমন পরিষ্কার না থাকলে খুরপাতালের সৌন্দর্য কিন্তু সেভাবে উপভোগ করা যায় না।

এই রহস্যময় হ্রদ তার মনোরম জলবায়ু ও স্ফটিক স্বচ্ছ পানির জন্য বিশেষ পরিচিত। যারা নৈনিতালের কোলাহল থেকে দূরে থাকতে ও প্রকৃতির মাঝে কিছু শান্ত মুহূর্ত কাটাতে চান, তাদের জন্য হ্রদটি সেরা পর্যটন গন্তব্য। স্থানীয়দের মতে, এই লেকের পানির রং কখনো লাল, কখনো নীল আবার কখনো সবুজ বর্ণ ধারণ করে। স্থানীয়দের বিশ্বাস, লেকের পানির রং পরিবর্তনের সঙ্গে নাকি ভবিষ্যতের ইঙ্গিত মেলে।

উদাহরণ স্বরূপ বলা যায়, যখন খুরপাতালের পানির রং হালকা লাল, তার মানে কোনো বিপর্যয়ের আগমনের লক্ষণই দর্শাচ্ছে তা। আবার একই ভাবে মার্চ মাসে এই খুরপাতালের রঙে সোনালি হলদেটেতে পরিণত হয়, যা কিনা সমৃদ্ধির প্রতীক। একই সময়ে পাইনের ফুল মার্চ, এপ্রিল মাস নাগাদ খুরপাতালের পানিতে পড়ে। যার কারণে হ্রদের পানির রঙে কিছুটা পরিবর্তন হয়। অনেক সময় গাছের ছায়ার কারণেও খুরপাতালের পানির রং সবুজ হয়ে যায়।

এই হ্রদের রং পরিবর্তনের কারণ কী?
গবেষকদের মতে, এই হ্রদের অভ্যন্তরে ৪০টিরও বেশি ধরনের শৈবাল বা শৈবাল প্রজাতি আছে। শেওলা যখন বীজ থেকে বেরিয়ে যায়, তখন সূর্যের রশ্মির কারণে তাতে বিভিন্ন রং দেখা যায়। খুরপাতালের স্বচ্ছ লেকের পানিতে আপনাপর চোখে পড়তে পারে প্রচুর মাছ। আসলে এই হ্রদে মাছের অনেক প্রজাতির প্রাকৃতিক বাসস্থান। এমনকি মাছ ধরার জন্যও এই স্থান উপযুক্ত।

খুরপাতাল দেখার সেরা সময় কখন?
যদিও আপনি বছরের যে কোনো সময়ই খুরপাতাল ঘুরে আসতে পারেন। তবে অক্টোবর থেকে মে মাসের মধ্যে যাওয়াই ভালো। তবে শীতকালে তুষারপাতের কারণে এখানকার তাপমাত্রা খুব কমে যায় ও বর্ষার দিনে ভারী বৃষ্টিপাতের কারণে যাতায়াত করা কঠিন হয়ে পড়ে।

সর্বশেষ
জনপ্রিয়