ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভালোবাসা দিবসে ৯ কোটি কনডম বিতরণ!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক’দিন পরই ১৪ ফেব্রুয়ারি, বিশ্ব ভ্য়ালেন্টাইনস ডে। দিনটি উপলক্ষে বিশ্বের আনাচে-কানাচে অবিবাহিত অনেকেই মেতে উঠবেন যৌনতায়। আর সংক্রমণের ঝুঁকি কমাতে বিনামূল্যে কনডম বিতণের উদ্যোগ নিয়েছে থাইল্যান্ড।

এক প্রতিবেদনে জানা গেছে, ভালোবাসা দিবস উপলক্ষে থাইল্যান্ডে বিনামূল্যে সাড়ে ৯ কোটি কনডম বিতরণ করা হবে। অবাঞ্ছিত গর্ভধারণ, যৌনরোগ যাতে না ছড়ায় সে কারণেই এমন ব্যবস্থা নিয়েছে দেশটি।

থাই সরকারের মুখপাত্র রাচাদা ধনাদিরেকজানিয়েছেন, চার ধরনের কনডম বিতরণ করা হবে। তরুণরা এ কনডমগুলো সংগ্রহ করতে পারবেন দেশটির সব হাসপাতাল, ওষুধের দোকান ও প্রাইমারি কেয়ার ইউনিট থেকে।

তবে সতর্ক করে বলা হয়েছে, নিরাপদ যৌনতা নিয়ে সচেতনতার প্রচার চালাতেই এ পদক্ষেপ। এসটিডি বা সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ বা যৌনরোগ মানে শুধু এইচআইভি বা এইডস নয়। এ তালিকায় রয়েছে গনোরিয়া, ক্ল্যামাইডিয়া, সিফিলিসের মতো আরও অনেক রোগ যা অসুরক্ষিত যৌন সম্পর্ক থেকে ছড়ায়। শারীরিক সম্পর্ক স্থাপনের সময় তাই কনডম ব্যবহার করতে হবে।

থাইল্যান্ডে সম্প্রতি এসটিডি বা যৌন রোগ ব্যাপকভাবে বেড়ে গেছে। ২০২১ সালে এ ধরনের রোগে আক্রান্ত যে রোগীদের শনাক্ত করা হয়েছিল, তাদের অর্ধেকেরও বেশি আক্রান্ত ছিলেন সিফিলিস এবং গনোরিয়া রোগে।

সর্বশেষ
জনপ্রিয়