ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মসজিদে নববীতে রমজানের প্রাথমিক প্রস্তুতি শুরু

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৩, ২৬ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রমজান উপলক্ষে মসজিদে নববীতে নারীদের ইফতার ও অন্যান্য ইবাদতের সুবিধা নিশ্চিত করার জন্য প্রাথমিক প্রস্ততি নেয়া শুরু হয়েছে। মসজিদে নববীতে নারীদের সেবা বিষয়ক সহকারী সেক্রেটারি, হানান আল-আরাভি এ বিষয়টি নিশ্চিত করেছেন বলে আল আরাবিয়ার খবরে বলা হয়েছে।

মসজিদে নববীতে নারীদের ইফতার ও জিয়ারতের শর্ত, নিয়ন্ত্রণের পদ্ধতি সম্পর্কে জানানো হয়েছে। মসজিদে নববীতে রমজানে নারীদের জিয়ারত বিষয়ক ব্যবস্থাপনা পারফরম্যান্স সিস্টেম বিকাশের জন্য একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। 

জানা যাচ্ছে, রমজানে মসজিদে নববীতে নারীদের সেবার কাজ তত্ত্বাবধায়নের জন্য ২২ জন নারীকে নিয়োগ দেওয়া হয়েছে। রোজাদার নারীদের সেবা প্রদান করার জন্য নিয়োজিত থাকবেন ৫২৪ জন নারী স্বেচ্ছাসেবক। রোজাদার নারীদের জন্য সরবরাহ করা ইফতার ও খাবার প্যাকেটের সংখ্যা প্রায় ১২ লাখ ২৮ হাজার ৫০০ পর্যন্ত পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

আল-আরাভি সেবার মান বাড়ানোর উপর জোর দেওয়ার কথা জানিয়েছেন। পাশাপাশি মসজিদে নববীতে নারীদের পরিষেবা প্রদানে অবদান রাখা সেক্টর এবং অলাভজনক সংস্থাগুলোর সমন্বিত ভূমিকার প্রশংসা করা হয়েছে।

উল্লেখ্য, মুসলিম জনগোষ্ঠীর জন্য রমজান গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাস কোরআন নাজিলের মাস। এই মাসে যেকোনো ইবাদতের সওয়াব অন্য মাসের তুলনায় বেশি। তাই এ মাসে অন্য যেকোনো সময়ের তুলনায় মুসলমানদের মাঝে ইবাদতের আগ্রহ বেশি তৈরি হয়। মুসলমানদের অনেকেই মসজিদে নববীতে তারাবি নামাজও ইবাদতে অংশ নিয়ে থাকেন। বিশেষত রমজানের শেষ দশ দিনে মসজিদে নববীতে ইতেকাফে অংশ নেন বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা।

সর্বশেষ
জনপ্রিয়