ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মার্কিন প্রযুক্তি রফতানিতে চীনের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৭, ১ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উন্নত কম্পিউটার চিপ তৈরির জন্য ব্যবহৃত উপকরণগুলো চীনে সরবরাহ কমাতে চুক্তি করতে একমত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও নেদারল্যান্ডস।

এ তথ্য জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

প্রতিবেদনে বলা হয়, তিন দেশই এ চুক্তি করতে একমত হয়েছে। তবে কবে নাগাদ এ চুক্তি সম্পন্ন করা হবে, তা এখনো নির্ধারণ করা হয়নি।

এদিকে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি শুক্রবার বলেন, উন্নত প্রযুক্তির নিরাপত্তার বিষয়ে ওয়াশিংটনে ডাচ এবং জাপানি কর্মকর্তারা মার্কিন রাষ্ট্রপতির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে আলোচনা করেছেন।

এ ছাড়া চলতি মাসের শুরুতে চীনে রফতানি নিয়ন্ত্রণের জন্য জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে আলাদাভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আলোচনা করেন বলে জানায় এপি।

গত বছরের অক্টোবরে বাইডেন প্রশাসন চীনকে উচ্চক্ষমতাসম্পন্ন মার্কিন প্রযুক্তি পাওয়া থেকে বিরত রাখতে রফতানি নিয়ন্ত্রণ আরোপ করে। ওয়াশিংটন জানায়, এসব প্রযুক্তি চীন সামরিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারে। এ জন্য মার্কিন যুক্তরাষ্ট্র জাপান ও নেদারল্যান্ডসকে রফতানি নিয়ন্ত্রণ করতে আহ্বান জানিয়েছে।

এদিকে অভিযোগ অস্বীকার করে মার্কিন কোম্পানিগুলোকে নিষেধাজ্ঞার হুমকি জানিয়েছে চীন। দেশটি জানায়, বাণিজ্য নিষেধাজ্ঞা সরবরাহের চেইনকে ব্যাহত করবে, যা বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারকে হুমকির মুখে ফেলবে।

এ ছাড়া ডিসেম্বরে বেইজিং রফতানি নিষেধাজ্ঞার বিষয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে একটি আনুষ্ঠানিক অভিযোগ করেছে। তবে এটি মূলত চীনা কোম্পানিগুলোকেই হুমকির মুখে ফেলেছে।

সর্বশেষ
জনপ্রিয়