ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

মিয়ানমার সংকট সমাধানে জাতিসংঘের পদক্ষেপ নেই: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৯, ২৫ সেপ্টেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে চলমান রাজনৈতিক সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ কোনো তাৎপর্যপূর্ণ পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব।

চলমান সংকট বাংলাদেশে শরণার্থী ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের (ভবিষ্যৎ) পরিস্থিতি আরও খারাপের দিকে ঠেলে দিয়েছে বলে তিনি মনে করেন তিনি। খবর আল-জাজিরার।

জাতিসংঘের সাধারণ পরিষদে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) তিনি বলেন, অনেকেই মনে করেন নিরাপত্তা পরিষদ বিষয়টি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানে ঘাড়ে তুলে দিয়েছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, আসিয়ানের পাঁচ দফা ঐক্যমতে মিয়ানমারে সহিংসতা বন্ধে সংশ্লিষ্ট সকলকে নিয়ে আলোচনা করা দরকার। বিশেষ দূত নিয়োগ দেয়াও প্রয়োজন।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর সেখানে হাজার হাজার মানুষকে হত্যা করা হয়েছে। দেশটিতে নতুন করে গৃহযুদ্ধ শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে।

আসিয়ানের পাঁচ দফা ঐক্যমত বাস্তবায়নের দৃশ্যমান কোনো অগ্রগতি নেই উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকে কোনোই অগ্রগতি নেই। সংকট সমাধানে মালয়েশিয়া মিয়ানমারের সামরিক প্রশাসনকে জোরালো আহ্বান জানিয়ে আসছে।

রোহিঙ্গাদের নিরাপদে ও মর্যাদার সঙ্গে মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় পরিবেশ তৈরিতে দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিক এবং জাতিসংঘসহ অন্যান্য অংশীজনদের নিয়ে আলোচনা সত্ত্বেও, একজন রোহিঙ্গাকেও তাদের মাতৃভূমিতে ফেরত পাঠানো যায়নি। মিয়ানমারে চলমান রাজনৈতিক অস্থিরতা ও সশস্ত্র সংঘাত বাস্তচ্যুত রোহিঙ্গাদের প্রত্যাবাসনকে আরও দুরূহ করে তুলেছে বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখারও আহ্বান জানিয়েছেন তিনি।

১২ লাখ রোহিঙ্গাদের দীর্ঘায়িত উপস্থিতি বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা এবং সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘তাদের (রোহিঙ্গা) প্রত্যাবাসনের অনিশ্চয়তা সর্বস্তরে ব্যাপক হতাশার সৃষ্টি করেছে। মানবপাচার ও মাদক চোরাচালানসহ আন্তঃসীমান্ত অপরাধ বৃদ্ধি পাচ্ছে। এমনকি এ পরিস্থিতি উগ্রবাদকেও ইন্ধন দিতে পারে।’  

এই সংকট প্রলম্বিত হতে থাকলে তা এ উপমহাদেশসহ বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে বলেও সতর্ক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।   

সর্বশেষ
জনপ্রিয়