ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মৃত ব্যক্তিকে স্বপ্নে দেখার বৈজ্ঞানিক কারণ কী?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:৫৩, ২ আগস্ট ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিজ্ঞানীদের মতে, স্বপ্ন হলো মানুষের মস্তিষ্কের স্নায়বিক প্রক্রিয়ার ফলাফল। যদিও অনেকেই বিশ্বাস করেন, স্বপ্ন হলো এমন এক ধরনের বার্তা যা আমরা জাগ্রত অবস্থায় দেখি না বা অনুভব করতে পারি না।

আসলে ঘুমানোর সময় আমাদের মস্তিষ্ক সম্পূর্ণ আলাদাভাবে কাজ করে। স্বপ্ন মূলত আপনার সাম্প্রতিক দিনগুলোর প্রতিফলন হতে পারে। তবে স্বপ্নে কোনো মৃত ব্যক্তিকে দেখলে কমবেশি সবাই আতঙ্কিত হয়ে পড়েন। এর ব্যাখ্যা কী?

হেলথলাইনের তথ্য অনুসারে, এই স্বপ্নগুলো মূলত নিজের জীবনের একটি রূপান্তর হিসেবে বা শোকের প্রক্রিয়ার অংশ হিসেবেও অনেকে দেখতে পারেন।

যেমন- যখন কেউ চাকরি পরিবর্তন, স্থানান্তর বা নতুন ব্যক্তির সঙ্গে দেখা করার মতো পরিবর্তনের মধ্য দিয়ে যান, তখন অনেকেই মৃত ব্যক্তির স্বপ্ন দেখতে পারেন।

মার্কিন মনোবিজ্ঞানী রুবিন নাইমান (পিএইচডি), যিনি যিনি তার জীবনের কয়েক বছর ধরে ঘুমের ধরন ও অভ্যাস নিয়ে গবেষণা করেছেন।

তার মতে, ‘একটি স্বপ্ন ব্যক্তির চেতনার সম্প্রসারণ ঘটায়, আলোকিত করে আবার মনস্তাত্ত্বিক সচেতনতাও বাড়ায়। জীবনের নানা টানাপোড়েনে প্রয়াত কোনো প্রিয়জনকে স্বপ্ন দেখার কারণ হতে পারে তাকে মনে করা বা তার কোনো স্মৃতিতে জড়িয়ে থাকা।’

অনেক স্নায়ুবিজ্ঞানীদের ধারণা, র্যাপিড আই মুভমেন্ট বা আরইএম অর্থাৎ ঘুমের মধ্যেও চোখ মণি নড়াচড়া করার ঘটনা তখনই ঘটে যখন মানুষ স্বপ্ন দেখেন। আসলে ঘুমের সময় মস্তিষ্ক রক্ষণাবেক্ষণের কাজ করে।

বিশেষজ্ঞদের দাবি, মানুষ যখন মৃতব্যক্তিকে স্বপ্নে দেখেন তখন তা মূলত ৪ কারণে হতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

১. মৃত ব্যক্তির স্বপ্ন দেখা মস্তিষ্কের ক্ষতি মোকাবেলার একটি প্রচেষ্টা হতে পারে।

২. মৃত ব্যক্তির সঙ্গে যদি কোনো কারণে অতীতে দেখা না হয় সেক্ষেত্রে নিজেকে দোষী বোধ করার কারণেও স্বপ্নে তাকে দেখা যেতে পারে।

৩. স্বপ্নের বিশ্লেষক লরি লোয়েনবার্গের মতে, পরিচিত কোনো মৃত ব্যক্তির সঙ্গে যদি আচরণগত বিভিন্ন অভ্যাসের মিল থাকে সেক্ষেত্রেও তার কথা মাথায় ঘুরপাক খেতে থাকে। আর এ কারণে তাকে স্বপ্নেও দেখা যেতে পারে।

৫. কিছু বিশেষজ্ঞরা একমত যে, স্বপ্নে মৃত ব্যক্তিকে সুখী বা সুসজ্জিত অবস্থায় দেখার অর্থ হলো, আপনার জীবনেও হয়তো কোনো খুশির ঘটনা ঘটতে চলছে, যা আপনাকে আনন্দিত ও সফল করবে।

বিষয়টির সত্যতা হল স্বপ্নগুলি গভীর এবং তাৎপর্যপূর্ণ কিছু প্রস্তাব করে, আমরা সেগুলি সম্পর্কে যা ভাবি না কেন। আমাদের স্বপ্নে, তারা প্রায়শই আমাদের আত্মার অন্তর্দৃষ্টি এবং মৃত ব্যক্তির সাথে আমাদের সংযোগ প্রদান করে।

স্বপ্নের বিজ্ঞান

ঘুম মূলত দুই প্রকার- নন-আরইএম (এনআরইএম) ও আরইএম ঘুম। নন-আরইএম ঘুমের ক্ষেত্রে ঘুমন্তরা খুব বিশ্বস্ততার সঙ্গে তাদের স্বপ্ন বর্ণনা করতে পারে যদি তাদেরকে ঘুমন্ত অবস্থায় জাগাই।

অন্যদিকে আরইএম ঘুমের মাত্র ৫ মিনিটের পরে যা স্বপ্ন দেখা হয় তা স্মৃতি থেকে ঝাপসা হয়ে যায় ও ১০ মিনিট পরে আমাদের কিছুই মনে থাকে না।

যারা স্বপ্ন দেখেন না বলে দাবি করেন তারা মূলত আরইএম ঘুমে আচ্ছন্দ থাকেন ও তাৎক্ষণিক জেগে ওঠেন না। তবে বিশেষজ্ঞদের মতে, গভীর ঘুমের কিছুক্ষণ আগ থেকেই মানুষ স্বপ্ন দেখা শুরু করেন।

সর্বশেষ
জনপ্রিয়