ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ময়মনসিংহের গফরগাঁওয়ে দৃষ্টিনন্দন জামে মসজিদ উদ্বোধন করেছেন এমপি বাবেল

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৮:২১, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের গফরগাঁওয়ে শতবর্ষী নতুন বাজার জামে মসজিদ পুনর্নির্মাণ শেষে গতকাল শুক্রবার বাদ জুমআ উদ্বোধন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও নতুন বাজার জামে মসজিদ কমিটির সভাপতি ফাহমী গোলন্দাজ বাবেল। 

বর্তমান গফরগাঁও পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত নতুন বাজার জামে মসজিদ নির্মিত হয় ১৯২২ সালে। উনিশ শতকের স্থাপত্যকলা অনুস্মরণ করে তৎসময়ে ময়মনসিংহের বিশিষ্ট ব্যবসায়ী ও গফরগাঁওয়ের স্বনামধন্য শিক্ষানুরাগী রোস্তম আলী গোলন্দাজ নিজস্ব জায়গার উপর নির্মাণ করেন এই জামে মসজিদ। পরে প্রয়াত সংসদ সদস্য আলতাফ হোসেন গোলন্দাজ ২০০৭ সালে মৃত্যুর পূর্ব পর্যন্ত পিতার এই নান্দনিক স্থাপনার রক্ষণাবেক্ষণ করেন।

মুসল্লিদের স্থান সাংকুলানের অভাবে গত বছর মসজিদটি পুননির্মাণের উদ্যোগ গ্রহণ করেন রোস্তম আলী গোলন্দাজের নাতি বর্তমান সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল। মসজিদের পুননির্মাণ কাজে মজিদ মোল্লা ফাউন্ডেশনের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি ও দানবীর র্থামেক্র গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক আব্দুল কাদির মোল্লা  প্রায় ৭ কোটি টাকা ব্যক্তিগত অনুদানে দৃষ্টিনন্দন গফরগাঁও নতুন বাজার কেন্দ্রীয় জামে মসজিদ পুনর্নির্মাণ হয়েছে। উনিশ শতকের ইসলামিক নির্মাণ শৈলী ও আরবী ক্যালিগ্রাফি প্রাধান্য পেয়েছে বর্তমান পুননির্মাণ কাজে। 

গতকাল শুক্রবার বাদ জুমআ নতুন বাজার জামে মসজিদ পুনর্নির্মাণ শেষে উদ্বোধন করেন থার্মেক্র গ্রুপের চেয়ারম্যান আলহাজ¦ আব্দুল কাদির মোল্লা। 

ময়মনসিংহের গফরগাঁওয়ে নতুন বাজার  জামে মসজিদ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে নতুন বাজার এলাকায় ফাহমী গোলন্দাজ বাবেল কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠে মসজিদ উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও ময়মনসিংহ-১০ গফরগাঁও আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন র্থামেক্র গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক ও মজিদ মোল্লা ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুল কাদির মোল্লা । 

মসজিদের র্নিমান প্রকল্পের প্রকৌশলী জহিরুল ইসলাম জানায়, নবনির্মিত নতুনবাজার জামে মসজিদ ১৯২২ সালে নির্মিত হয়েছিল। মসজিদে মুসল্লিদের ধারণ ক্ষমতার স্বল্পতা ছিল। বর্তমানে মুসল্লিদের ধারণ ক্ষমতা বাড়িয়ে তিন হাজারে উন্নীত করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন - উপজেলা পরিষদের চেয়ারম্যান  আশরাফ উদ্দন বাদল, পৌর মেয়র এস এম ইকবাল হোসেন সুমন, উপজেলা আওয়ামীলীগের  সাধারন সম্পাদক আবুল কাশেম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ আতাউর রহমান, ইউপি চেয়্যারম্যানগন, সুধী বৃন্দ, সহ যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ, নেতৃবৃন্দ  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়