ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ময়মনসিংহের গফরগাঁওয়ে ভিক্ষুক জায়েদা খাতুন পেলেন মুদি দোকানের মালামাল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ৩০ মে ২০২৩  

ময়মনসিংহের গফরগাঁওয়ে ভিক্ষুক জায়েদা খাতুন পেলেন মুদি দোকানের মালামাল

ময়মনসিংহের গফরগাঁওয়ে ভিক্ষুক জায়েদা খাতুন পেলেন মুদি দোকানের মালামাল

জায়েদা খাতুন বয়স ৬০ ছুঁই ছুঁই। তিন কুলে কেউ নেই তাঁর। পঙ্গু স্বামী সিরাজ উদ্দিন সিরুকে(৭০) নিয়ে রেলস্টেশনের পরিত্যক্ত ভবনে বসবাস করছেন জায়েদা থাতুন ।

সারা দিন বিভিন্ন ট্রেনে ঘুরে ভিক্ষা করে যা পান, তা দিয়েই চালাতে হয় জীবন। বয়সের ভারে ন্যুব্জ হয়ে পড়া জায়েদা খাতুন যেদিন ভিক্ষায় বের হতে পারেন না, সেদিন পেটে ভাত জোটে না।

সেই জায়েদা খাতুনকে ভিক্ষা ছেড়ে স্বনির্ভর জীবন গড়ার লক্ষ্যে মালামালসহ একটি মুদিদোকান উপহার দিয়েছে গফরগাঁও উপজেলা নিবার্হী কর্মকর্তা মো.আবিদুর রহমান । গতকাল সোমবার দুপুরে পৌর এলাকার হাসপাতাল রোডে মালামালসহ দোকান হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবিদুর রহমান । মালামালসহ দোকান পেয়ে খুশি অসহায় ভিক্ষুক জায়েদা খাতুন । এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা অফিসার তাসলিমা বেগম ও সমাজ সেবা কার্যালয়ে কর্মকর্তা -কর্মচারীরা ।

উপজেলা সমাজ সেবা অফিসার তাসলিমা বেগম জানায়, সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রমের আওতায় জায়েদা খাতুন ভিক্ষুককে স্বনির্ভর জীবনযাপনের সুযোগ দিতে ৯২ ধরনের মনিহারি মালামালসহ দোকান হস্তান্তর করা হয়েছে ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবিদুর রহমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ ভিক্ষা বৃত্তিকে নিরুৎসাহিত করে বিকল্প কর্মসংস্থান সৃষ্টির লক্ষে ভিক্ষুক জায়েদা খাতুনকে পুনর্বাসন করা হয়েছে। ভিক্ষুকমুক্ত এই চলমান প্রক্রিয়া অব্যাহত থাকবে। উপজেলাকে ভিক্ষুক মুক্ত করার লক্ষে উপজেলা সমাজসেবা কার্যালয়ের সহযোগিতায় সরকারের ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রম শুরু হয়। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’কর্মসূচির আওতায় এ পর্যন্ত উপজেলার ৬ জন ভিক্ষুককে পুনর্বাসন করা হয়েছে। ।প্রত্যেক ভিক্ষুককে ৬০হাজার টাকা করে ইতিমধ্যে ৫ জনকে অট্রোরিক্রসা ও জায়েদা খাতুনকে মুদিদোকানের মালামাল কিনে দেওয়া হয়েছে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়