ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

যেভাবে ১০ লাখ ধূমপায়ী কমাবে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৮, ২৭ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরব মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ। দেশটিতে বর্তমানে উদ্বেগজনক হারে বাড়ছে ধূমপায়ীদের সংখ্যা। এজন্য সৌদিতে ধুমপানের প্রবণতা কমাতে নতুন উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।

সৌদি আরবে ধূমপানের প্রকোপ কমাতে ‘বাদেল’ নামে একটি সংস্থা চালুর ঘোষণা দেয়া হয়েছে। তামাকমুক্ত পণ্যের বিকাশ, উত্পাদন এবং বিতরণের লক্ষ্যে কাজ করবে এই  প্রতিষ্ঠানটি। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ মে) সরকারি সংস্থা পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এ ঘোষণা দেন।  

এসব অভিনব পণ্য কম ক্ষতিকারক হবে ও সিগারেটের বিকল্প হিসেবে কাজ করবে। যা দেশটির জনস্বাস্থ্যের উন্নতি ও স্বাস্থ্যকর জীবনধারার বিস্তারে সহায়তা করবে। সেই সঙ্গে এই প্রতিষ্ঠানটি নাগরিক এবং বাসিন্দাদের জীবনযাত্রার মান উন্নত করার জন্য দেশটির ভিশন-২০৩০ পরিকল্পনার বাস্তবায়নের অংশ হিসেবে কাজ করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, শুধুমাত্র সৌদি আরবে বছরে প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু হয় ধূমপানজনিত রোগে আক্রান্ত হয়ে। ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের রোগ, ডায়াবেটিস এবং অন্যান্য বিভিন্ন স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায় ধূমপান।

পিআইএফ কর্তৃপক্ষ জানিয়েছে, যে তামাকমুক্ত পণ্যগুলো ২০২৩ সালের শেষ নাগাদ সৌদি আরবে পাওয়া যাবে। দীর্ঘমেয়াদে আঞ্চলিক এবং আন্তর্জাতিক বাজারে এসব পণ্য ছড়িয়ে দেয়ার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

বাদেলের পণ্যগুলো দেশটিতে ২০৩২ সালের মধ্যে প্রায় ১০ লাখ মানুষকে ধূমপান থেকে দূরে রাখতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। যা সৌদি আরবের সমস্ত ধূমপায়ীদের প্রায় ২৫ শতাংশ। এমন পদক্ষেপ দেশটির জনগণের জন্য খুবই মঙ্গলজনক।

এসপিএ-এর প্রতিবেদনে বলা হয়েছে এটি ২০৩২ সালের মধ্যে স্বাস্থ্যসেবা ব্যয়ে ৬০০ কোটি ডলারের বেশী সাশ্রয় হবে। ২০২৩ সালের মধ্যে জনগণকে তামাকমুক্ত বিকল্প পণ্য দেয়া নিশ্চিত করতে পারলে স্বাস্থ্যসেবা ব্যয়ে সাশ্রয় হবে ১৫৯ কোটি ডলার।

সর্বশেষ
জনপ্রিয়