ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

রংপুরে বিএমডিএর ৬ প্রকল্পে প্রাণ ফিরছে খালে-বিলে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১০, ১৯ আগস্ট ২০২৩  

রংপুরে বিএমডিএর ৬ প্রকল্পে প্রাণ ফিরছে খালে-বিলে

রংপুরে বিএমডিএর ৬ প্রকল্পে প্রাণ ফিরছে খালে-বিলে

দেশের উত্তরাঞ্চলে অসংখ্য খাল-বিল, পুকুর, নদ-নদী ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। একটা সময় এসব জলাভূমি স্থানীয়ভাবে ভূ-উপরিস্থ পানির ব্যাপক ব্যবহার ছিল। কিন্তু সময়ের ব্যবধানে এখন ভরাট হয়ে পানির প্রবাহ ও ধারণ ক্ষমতা হারিয়ে গেছে। ফলে প্রতিবছর অনাকাঙ্ক্ষিত অতিবৃষ্টি ও আকস্মিক বন্যায় জনজীবনে দুর্ভোগ তৈরি হয়। বন্যা ও অতিবৃষ্টিতে জমা পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কৃষি ও কৃষকের ক্ষয়ক্ষতির ঘটনাও ঘটেছে ব্যাপক। এ পরিস্থিতিতে বৃহত্তর রংপুর অঞ্চলের খাল-বিল নদী-নালা পুনর্খনন করে পানির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে কৃষি মন্ত্রণালয়ের অধীনে কাজ করছে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)। ইতোমধ্যে ৬টি প্রকল্প উদ্বোধন করা হয়েছে। গত ২ আগস্ট রংপুর জেলা স্কুল মাঠে আওয়ামী লীগ আয়োজিত বিভাগীয় মহাসমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএমডিএ’র ৬ প্রকল্পসহ সর্বমোট ২৭টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।

প্রাকৃতিক দুর্যোগ থেকে উত্তরণ ও সেচ সম্প্রসারণে পানির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে বিএমডিএর মাধ্যমে এই প্রকল্পগুলো হাতে নিয়েছে সরকার। এতে করে ২০৩০ সালের মধ্যে ভূ-উপরিস্থ পানির ব্যবহার ৩০ শতাংশ উন্নীত করা সহজ হবে। একই সঙ্গে ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’র অভীষ্ট লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে বলে মনে করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ। বিএমডিএ সূত্রে জানা গেছে, রংপুর নগরীর তালুক ধর্মদাস এলাকায় ৬৬ শতক জমির ওপর ৮ কোটি ৬ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে ৫তলা বিশিষ্ট বিএমডিএর রংপুর বিভাগীয় অফিস ভবন নির্মাণ করা হয়েছে। এছাড়া ১২ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে পীরগঞ্জ উপজেলায় ১৯ দশমিক ১৪ কিলোমিটার নলেয়া নদী পুনর্খনন, পীরগাছা উপজেলায় ৫ কোটি ৩২ লাখ ৭৯ হাজার টাকা ব্যয়ে ১৯ দশমিক ২৪ কিলোমিটার আলাইকুমারী নদী পুনর্খনন, বদরগঞ্জ উপজেলায় ১ কোটি ২১ লাখ ২৩ হাজার টাকা ব্যয়ে ১৪ দশমিক ৫৭ একর নইমুল্লা বিল পুনর্খনন, মিঠাপুকুরের দুর্গাপুর এলাকায় ১ কোটি ৩৯ লাখ ৫২ হাজার টাকা ব্যয়ে ১৯ দশমিক ৬৩ একর চিথলী বিল পুনর্খনন, বদরগঞ্জ পৌরসভা এলাকায় ১ কোটি ১৮ লাখ ৭৮ হাজার টাকা ব্যয়ে ২৮ দশমিক ৮৯ একর ভারারদহ এবং পটুয়াকামরি বিল পুনর্খনন করা হয়েছে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ রংপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও প্রকল্প পরিচালক হাবিবুর রহমান খান বলেন, পাঁচ বছর মেয়াদি এই প্রকল্প বাস্তবায়নে ২০৯ কোটি ৮৫ লাখ ৪৭ হাজার টাকা ব্যয়ে পাঁচ বছরে ২৩০ কিলোমিটার খাল, ১০টি বিল, ৯৮টি পুকুর পুনর্খনন করে সঞ্চিত ও ধারণকৃত পানির সাহায্যে প্রায় ১০ হাজার ২৫০ হেক্টর জমিতে অতিরিক্ত সেচ সুবিধা সম্প্রসারণ করা সম্ভব হবে।

এছাড়াও ২১৩টি এলএলপিতে ৩১৯ কিলোমিটার ভূ-গর্ভস্থ সেচ নালা নির্মাণ করে সেচের পানির অপচয় রোধের মাধ্যমে কৃষকের সেচ ব্যয় হ্রাস ও দক্ষতা বৃদ্ধি করা হবে বলেও জানান তিনি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়