ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রমজানে দান আসা ১০ কোটি টাকার অর্ধেক চাইলেন তারেক রহমান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ২৬ মার্চ ২০২৩  

তারেক রহমান

তারেক রহমান

নিজেদের কর্ম দোষে বিএনপির অসংখ্য কর্মী কারাগারে অবস্থান করছে। ফলে সে সকল পরিবার মানবেতর জীবনযাপন করছে। আর এসব কর্মীদের পরিবারের কথা চিন্তা করে দুই হাজার নেতাকর্মীর পরিবারকে রমজান উপলক্ষে খাবার প্রদানের সিদ্ধান্ত নেয় বিএনপি। তবে খাদ্যসামগ্রী দেয়ার নামে তারেক রহমানের নতুন চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস হয়ে গেছে।

২৪শে মার্চ রাতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের টেলিগ্রাম হোয়াটস অ্যাপ থেকে ফাঁস হয়ে গেছে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্ধারিত তালিকার সেই বার্তা।

দলটির একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, নেতাকর্মীদের সহায়তার নামে তারেক রহমানের প্রস্তুতকৃত চাঁদার তালিকা ফাঁস হয়ে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন দলটির বিভিন্ন শ্রেণির নেতারা। কারণ, দলের বিত্তশালী নেতাদের প্রাথমিক তালিকা প্রস্তুত করেছিলেন তিনি। ব্যবসা-বাণিজ্য ও দলে প্রাপ্ত পদ অনুযায়ী নেতাদের এই তালিকা করা হয়েছে। সব মিলিয়ে প্রায় ২ হাজার নেতা-কর্মীকে সাহায্যের জন্য মোট ১০ কোটি টাকার চাঁদা নির্ধারণ করেছেন তারেক। রোজা শুরুর এক সপ্তাহ আগে ফখরুল ইসলামের মাধ্যমে এই চাঁদা আদায় করারও আদেশ রয়েছে সেই হোয়াটস অ্যাপ বার্তায়। বার্তায় আরো বলা হয়, ১০ কোটি টাকা থেকে যেন ৫ কোটি টাকা লন্ডনে পাঠিয়ে দেয়া হয়।

বার্তা অনুযায়ী, মির্জা আব্বাস, আব্দুল আউয়াল মিন্টু, তাবিথ আউয়াল, আমীর খসরু মাহমুদ চৌধুরী, আবুল খায়ের ভুঁইয়ার মতো ৫ জন বিত্তশালী নেতাদের জনপ্রতি ১ কোটি করে মোট ৫ কোটি টাকা সহায়তা ফান্ডে জমা দেয়ার নির্দেশনা দিয়েছেন তারেক। এছাড়া সেই দলের স্থায়ী কমিটির সদস্য, জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের বিভিন্ন হারে বাকি ৫ কোটি টাকা চাঁদা সহায়তা ফান্ডে জমা দিতে বলা হয়েছে।

রমজান উপলক্ষে তারেক রহমানের নতুন উদ্যোগ সম্পর্কে দলের স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, রোজা উপলক্ষে বিএনপির তরফ থেকে গরিব-দুস্থ, কারাবন্দী নেতাকর্মীদের প্রতি বছর সহায়তা করা হয়ে থাকে। এ বছরও আমাদের সেই পরিকল্পনা রয়েছে। এই কাজের জন্য তো টাকা-পয়সা দরকার হয়। তাই দলের বিত্তশালী-দয়াবান নেতাদের তালিকা তৈরি করা হয়েছে। বিত্তশালীরা এগিয়ে না আসলে তো আমরা দুস্থ-অসহায় নেতাকর্মীদের সহায়তা করতে পারবো না। এবং এটাও সত্যি, বরাদ্দকৃত টাকার ৪ ভাগের এক ভাগ টাকা তারেক রহমানকে পাঠানো হয়। এটা আমাদের দলের জন্য স্বাভাবিক বিষয়। সুতরাং এটি নিয়ে যারা আতঙ্ক ছড়াচ্ছেন তারা দলের ভালো চান না। সবারই মনে রাখা উচিত, দান করলে সম্পদ কমে না, বরং বাড়ে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়