ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ২৫ পদক্ষেপ, রয়েছে নির্দেশনাও

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৭, ২৭ মে ২০২৩  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ২৫ পদক্ষেপ, রয়েছে নির্দেশনাও

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ২৫ পদক্ষেপ, রয়েছে নির্দেশনাও

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নে মেডিকেল টিম, অ্যাম্বুলেন্স, গুরুত্বপূর্ণ স্থানে ওয়াশরুম, ওয়াটারপ্রুফ টেন্ট, প্রচারণামূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ, নারী অভিভাবকদের আবাসনের ব্যবস্থা, হেল্পডেস্কসহ ২৫টি পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

শনিবার (২৭ মে) জনসংযোগ দফতর আয়োজিত শহিদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

অন্যান্য পদক্ষেপসমূহের মধ্যে রয়েছে-  ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর কর্মকর্তাসহ সবার সহযোগিতা কামনা করে আহ্বানপত্র প্রচার; বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশ প্রশাসনসহ প্রক্টরিয়াল বডি, বিভিন্ন সংস্থা ও স্টেকহোল্ডারদের সঙ্গে যোগাযোগ ও সমন্বয়; প্রক্টর অফিস ও মেস মালিক সংগঠনের সাথে আলোচনা।

প্রক্টর কর্তৃক ক্যাম্পাসে ও সংলগ্ন এলাকায় বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু। সিটি মেয়রের নেতৃত্বে রাজশাহীর সুধীজন, সাংস্কৃতিক কর্মী, শহর ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশের হোটেল ও রেস্টুরেন্ট ব্যবসায়ী, মেস মালিক, পরিবহণ মালিক সমিতি এবং অটোরিকশা মালিক-শ্রমিক সমিতির সঙ্গে প্রশাসনের মতবিনিময়; পরীক্ষা গ্রহণে অভিজ্ঞ শিক্ষক ও কর্মকর্তাদের সঙ্গে অভিজ্ঞতা শেয়ার করে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণ। 

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি ওয়াটারপ্রুফ টেন্টসহ শহিদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে অভিভাবকদের বসার ব্যবস্থা রাখা। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ারের ব্যবস্থা। পরীক্ষা চলাকালে ক্যাম্পাসের অভ্যন্তরে সব ধরনের প্রচারণামূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ ঘোষণা। 

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে বিভিন্ন স্থানে স্থাপিত ডাস্টবিনে ফেলার নির্দেশ; প্রত্যেক পরীক্ষার্থীকে প্রবেশপত্রের কয়েকটি করে কপি সঙ্গে আনার নির্দেশনা; বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও অন্যান্য ক্লাব, সমিতি ও সংগঠন কর্তৃক পরীক্ষার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনোরূপ হয়রানি ও প্রতারণামূলক কর্মকাণ্ড এবং দোকানগুলোতে প্রয়োজনীয় জিনিসপত্র ও খাদ্যের অতিরিক্ত মূল্য আদায় করা থেকে বিরত থাকার নির্দেশনা; পরীক্ষা সংক্রান্ত যেকোনো রকমের গুজবের বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যবস্থা গ্রহণ; একাডেমিক ভবনসমূহের গেট পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্বে খুলে দেওয়া; পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বুথ স্থাপন নিষিদ্ধ এবং পরীক্ষার্থীদের ব্যক্তিগত সরঞ্জামাদি নিজ দায়িত্বে রাখা।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়