ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের খরচ হিসাব প্রকাশ্যে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫২, ১৯ মে ২০২৩  

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের খরচ হিসাব প্রকাশ্যে

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের খরচ হিসাব প্রকাশ্যে

রানি দ্বিতীয় এলিজাবেথ পুরো নাম এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যারি। ব্রিটেনের দীর্ঘতম রাজত্বকারী এই শাসক গত বছরের সেপ্টেম্বরে মারা যান। পরে রাষ্ট্রীয় মর্যাদায় চারদিন শায়িত থাকা প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার মাধ্যমে শেষ বিদায় জানানো হয়।

গত ১৮ মে রানির অন্ত্যেষ্টিক্রিয়া এবং এর সঙ্গে সংশ্লিষ্ট অনুষ্ঠানে কত খরচ হয়েছে সেই তথ্য প্রকাশ করেছে ব্রিটিশ সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, রানির চিরবিদায় অনুষ্ঠানে যুক্তরাজ্য সরকারের খরচ করেছে ১৬২ মিলিয়ন পাউন্ড, যা বাংলাদেশি অর্থে ২ হাজার ১০০ কোটি টাকার বেশি।

গত ১৯ সেপ্টেম্বর সোমবার রানির শেষকৃত্যানুষ্ঠানে কী কী আয়োজন ছিল, তা কমবেশি সবারই জানা। প্রথমে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে একটা ধর্মীয় সভা হয় অভ্যাগতদের উপস্থিতিতে। এরপর উইন্ডসর ক্যাসেলে ঘনিষ্ঠ ও রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে শোকসভা অনুষ্ঠিত হয়।  তারপর রানিকে সমাধিস্থ করা হয়।

সেদিন বিশ্বের বেশ কয়েকটি দেশের রাষ্ট্র প্রধানসহ কয়েকশ বিদেশি অতিথি যুক্তরাজ্যে আসেন।  রানির কফিনটি রাখা হয়েছিল লন্ডনে ব্রিটিশ পার্লামেন্ট এবং স্কটল্যান্ডের এডিনবার্গে। ওই সময় তার কফিনটি এক নজর দেখতে হাজার হাজার মানুষ লাইন ধরেন। এ বিষয়টি নিরবিচ্ছিন্নভাবে করতে নিরাপত্তার পেছনে কোটি কোটি টাকা খরচ করা হয়।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার খরচের ব্যাপারে ব্রিটিশ পার্লামেন্টে একটি লিখিত বিবৃতি দিয়েছেন অর্থমন্ত্রী জন গ্লেন। তিনি  বলেন, সব মিলিয়ে খরচ হয়েছে ১৬৭ দশমিক ৭ মিলিয়ন পাউন্ড। এরমধ্যে শুধু স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিরাপত্তার জন্য ব্যয় করেছে ৭৩ দশমিক ৭ মিলিয়ন পাউন্ড। সংস্কৃতি, মিডিয়া এবং ক্রীড়া বিভাগ খরচ করেছে ৫৭ দশমিক ৪ মিলিয়ন পাউন্ড। অপরদিকে স্কটল্যান্ডের সরকার ১৮ দশমিক ৮ মিলিয়ন পাউন্ডের বিল করেছে।

এদিকে রানির মৃত্যুর পর সিংহাসনে বসেন তার বড় ছেলে রাজা তৃতীয় চার্লস। চলতি মাসের প্রথম সপ্তাহে তার রাজ্যাভিষেক হয়। এই অভিষেক অনুষ্ঠানেও বিপুল অর্থ খরচ করা হয়েছে। এর আগে ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি তার প্ল্যাটিনাম জয়ন্তী অর্থাৎ রাজ্যভিষেকের ৭০ বছর উদ্‌যাপন করেছেন। এর আগে ১৯৭৭, ২০০২ এবং ২০১২ সালে যথাক্রমে তার রৌপ্য, স্বর্ণ এবং হীরক জয়ন্তী উদ্‌যাপন করেছেন। সেখানেও খরচের তালিকা ছিল বেশ লম্বা।

সর্বশেষ
জনপ্রিয়