ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

রাস্তায় তেড়ে আসছে কুকুর? বিপদ এড়ানোর কৌশল

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১০:১৮, ২৮ মে ২০২৩  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পাড়া-মহল্লার রাস্তায় রাস্তায় দল বেঁধে কুকুর চলতে দেখা যায়। এতে কুকুরকে অনেকেই ভয় পান। আর এ সময় যদি কুকুর যদি তেড়ে আসে, তাহলে তো আর কথাই নেই; কামড়ও দিতে পারে। এরকম পরিস্থিতিতে পাঁচটি কৌশল মাথায় রাখবেন সবসময়। তাহলেই কেটে যাবে বিপদ।

তো এবার জেনে নিন কৌশলগুলো-

সরাসরি চোখের দিকে তাকাবেন না: রাস্তার কুকুর আপনাকে দেখে চেঁচালে তার চোখে চোখ রাখবেন না। এটাকে সে হুমকি ভেবে আরো আগ্রাসী হয়ে ওঠে। বরং শান্ত থাকুন। হঠাৎ করে পালানোর চেষ্টা না করাই ভালো।

দূরত্ব বজায় রাখুন: রাস্তার কুকুর শুধু চেঁচায় না, কামড়ও দিতে পারে। তাই এমন রাগী বা ভয় পেয়ে যাওয়া কুকুরকে দেখলে তার থেকে দূরত্ব বজায় রেখে চলুন। এতে সে সহজে আপনাকে আক্রমণ করতে পারবে না।

দৌড়াবেন না: কুকুরকে চেঁচাতে দেখলেই অনেকে দৌড়াতে শুরু করে দেন। যা সব থেকে ভুল কাজ। তাই ভুলেও যাই হয়ে যাক, দৌড়াবেন না, এতে কুকুর আরো আগ্রাসী হয়ে আপনার দিকে ছুটে আসবে।

সুরক্ষার জন্য হাতে কিছু রাখুন: কুকুরের থেকে সুরক্ষিত থাকতে হাতে লাঠি রাখুন। কুকুর খুব আগ্রাসী হয়ে আপনাকে কামড়াতে এলে সুরক্ষিত থাকতে হাতে লাঠি দিয়ে আঘাতের ভঙ্গি করতে পারেন।

নালিশ জানান: কুকুরের এই সমস্যা প্রতিদিন চলতে থাকলে স্থানীয় এলাকার প্রশাসনকে জানান। তাদের দ্রুত ব্যবস্থা নিতে অনুরোধ করুন।

সর্বশেষ
জনপ্রিয়