ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লাদাখ ভ্রমণে কখন যাবেন ও কী দেখবেন?

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৩:২১, ২১ মে ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লাদাখ ভ্রমণের ইচ্ছা কমবেশি সব ভ্রমণপ্রেমীদের মনেই আছে। প্রায় ১০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত লাদাখ। সেখানকার রুক্ষ-শুষ্ক পার্বত্য অঞ্চল, পাথুরে উপত্যকা, দুর্গম রাস্তার প্রতিটা মোড়ে আছে রোমাঞ্চ। তবে ভারতের এই স্থানে ঘুরতে যাওয়ার আগে জেনে নেওয়া জরুরি যে, সেখানে ভ্রমণের সেরা সময় কখন?

লাদাখ ভ্রমণ স্বপ্ন সফলের চেয়ে কম কিছু নয়। যেহেতু এখন বিশ্বের উচ্চতম রাস্তাও আছে লাদাখে। তাই অনেকে বাইক রাইডে যান সেখানে, তবে এই রোমাঞ্চকর অভিজ্ঞতা তখনই লাভ করতে পারবেন যখন সঠিক সময়ে লাদাখ বেড়াতে যাবেন।

আসলে হিমালয়ের আবহাওয়া আগে থেকে বোঝা কঠিন। তবে সঠিক সময়ে লাদাখ বেড়াতে গেলে সহজেই এড়াতে পারবেন দুর্ঘটনা ও উপভোগ করতে পারবেন হিমালয়ের সৌন্দর্য।

সাধারণত লাদাখে গরম থাকে এপ্রিলে-জুন মাস পর্যন্ত। এই সময় পাহাড়ে বরফের দেখা মিলবে না। তবে দেখতে পাবেন সবুজ উপত্যকা। দূরে তুষারাবৃত চূড়া দেখা গেলেও লাদাখের আবহাওয়া হয় মনোরম।

লাদাখ ভ্রমণের সেরা সময় নাকি গ্রীষ্মকাল। সড়কপথে লেহ যাওয়ার জন্য গ্রীষ্মকালই সেরা। রোহটাং এবং বারালাচা পাস হয়ে লাদাখ গেলে আপনি সেরা অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন।

জুলাই-আগস্ট মাস লাদাখে বর্ষা থাকে। যদিও অনেকেই পাহাড়ি এলাকায় বৃষ্টি উপভোগ করতে ভালবাসেন। চাইলে এ সময়ও আপনি লাদাখে বেড়াতে যেতে পারেন।

তখন ঝকঝকে পরিস্কার আকাশের দেখাও মিলতে পারে এই সময়ে। তবে বর্ষাকালে ভুলেও বাইক নিয়ে হিমালয়ে যাবেন না, তাহলে দুর্ঘটনা ঘটতে পারে।

আর সেপ্টেম্বর মাসের শেষভাগে সেখানকার তাপমাত্রা কমতে থাকে। শীতে সেখানে গেলে বরফ পড়ার দৃশ্য উপভোগ করতে পারবেন। অক্টোবরে বেড়াতে গেলেও এমন দৃশ্যের সাক্ষী হতে পারবেন।

শীতেই বেশিরভাগ পর্যটক লাদাখ ভ্রমণে যান। অর্থাৎ এপ্রিল-অক্টোবর পর্যন্ত যে কোনো সময়ই আপনি লাদাখ যেতে পারেন। আর যদি বরফ লেক দেখতে চান তাহলেও লাদাখ যেতে হবে শীতকালে।

সর্বশেষ
জনপ্রিয়