ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

শেরপুরে ধানখেতে দৃষ্টিনন্দন জাতীয় পতাকা, শাকে মানচিত্র ও স্মৃতিসৌধ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১২:২১, ২৬ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা স্বাধীনতার মাসে জাতীয় পতাকা, স্মৃতিসৌধ ও মানচিত্রের আদলে মাঠ সাজিয়েছেন। স্বাধীনতা দিবস উপলক্ষে সবার জন্য উন্মুক্ত করে দেওয়ার পর থেকেই ধান খেতে জাতীয় পতাকা আর সবজি দিয়ে সাজানো স্মৃতিসৌধ ও মানচিত্র দেখতে ভিড় করছেন সাধারণ মানুষ।

রোববার (২৬ মার্চ) সরেজমিনে এ দৃশ্য দেখা যায়। তবে সম্প্রতি জনসাধারণের জন্য আনুষ্ঠানিকভাবে এ মাঠটি উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক।

জানা গেছে, শেরপুরের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা ধানের মাঠে ১৬০ ফুট দৈর্ঘ্য, ৯৬ ফুট প্রস্থ ও ৩২ ফুট বৃত্তের ব্যাসার্ধের জাতীয় পতাকা তৈরি করেছে। এবারই প্রথম স্বাধীনতা দিবস উপলক্ষে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ব্যতিক্রমী এই আয়োজন করা হয়েছে।

এ দিকে শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) প্রায় ৪৩ একর জমির বিশাল এলাকায় ধান ও সবজির প্রদর্শনী প্লট। এর মাঝে সবার দৃষ্টি কাড়ে বিশাল এক পতাকা। পতাকার সবুজ অংশ বঙ্গবন্ধু-১০০ ও হাইব্রিড এবং মাঝখানে বৃত্তের লাল অংশ দুলালী সুন্দরী ধানের চারা দিয়ে সাজানো হয়েছে। পতাকার মাঝখানে লাল বৃত্ত দিয়ে বুঝানো হয়েছে লক্ষ শহীদের রক্ত ও সবুজ অংশ দিয়ে বুঝানো হয়েছে বাংলার প্রকৃতিকে। পাশেই সবজির প্লটে লাল শাক ও পাট শাকের চারা দিয়ে তৈরি করা হয়েছে বাংলাদেশের মানচিত্র ও স্মৃতি সৌধ।

কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইফুল আজম খান, বর্তমান প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে এবং মুক্তিযুদ্ধের চেতনায় স্মার্ট বাংলাদেশ গড়তে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়