ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

সম্ভাবনার দ্বার উন্মোচনের পথে শেখ কামাল আইটি সেন্টার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:২৩, ৬ নভেম্বর ২০২৩  

সম্ভাবনার দ্বার উন্মোচনের পথে শেখ কামাল আইটি সেন্টার

সম্ভাবনার দ্বার উন্মোচনের পথে শেখ কামাল আইটি সেন্টার

রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘি ফতেহপুরে গড়ে উঠেছে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার। উত্তরবঙ্গের যুবসমাজের আত্ম-কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ও দেশের শিক্ষিত বেকার তরুণ-তরুণীদের কম্পিউটার প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদে গড়ে তোলাই এর মূল লক্ষ্য। এখানে গ্রাফিকস ডিজাইন, ভিডিও এডিটিং, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ওয়েবসাইট ডিজাইন, অ্যানিমেশন, অপটিমাইজেশন ও ডিজিটাল মার্কেটিংসহ প্রযুক্তিনির্ভর উন্নত ব্যবস্থা রয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের তথ্যমতে, ২০১৭ সালের জানুয়ারি মাসে দরপত্র আহ্বানের মাধ্যমে সিলেট, কুমিল্লা, নেত্রকোনা, চট্টগ্রাম, নাটোর, মাগুরা, বরিশাল ও রংপুর জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।

গত বৃহস্পতিবার সরেজমিনে ঘুরে জানা যায়, পরামর্শক প্রতিষ্ঠান বাংলাদেশ কনসালট্যান্ট লিমিটেড (বিসিএল) অ্যাসোসিয়েটের প্রকৌশলী আনোয়ার হোসেন ও উপজেলা সহকারী প্রোগ্রামার আশফাকুল ইসলাম বলেন, ২০১৭ সালে দরপত্রের মাধ্যমে ও জমি অধিগ্রহণের পর ২০২১ সালের জানুয়ারিতে মেসার্স রহমান ট্রেডার্স ঢাকা নামক প্রতিষ্ঠান শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণের কার্যাদেশপ্রাপ্ত হয় এবং ২০২৩ সালে ডিসেম্বরের মধ্যে কাজ সমাপ্তির সময়কাল বেঁধে দেয়া হয়।

কার্যাদেশপ্রাপ্তির পর পীরগঞ্জ উপজেলার লালদীঘি ফতেহপুরের আরিজপুর মৌজায় ৩ একর ৯ শতক জমির ওপরে ৫৮ কোটি ৯২ লাখ ৪৪ হাজার ৬৪৪ টাকা ব্যয়ে ইনকিউবেশন সেন্টারটি নির্মিত হয়। ৬ তলাবিশিষ্ট ভবনের ৬টি ফ্লোরে প্লাগ অ্যান্ড প্লে, ইনকিউবেশন সেন্টার, ল্যাবরুম, অত্যাধুনিক জিম সেন্টার, কর্মকর্তাদের আবাসিক রুম, উদ্যোক্তাদের বিজনেস ফ্লোর, সার্ভার রুম ও সাইবার ক্যাফে রয়েছে। অন্যদিকে আরেকটি দ্বি-তল ভবনে ক্যানটিনসহ মিনি অডিটোরিয়াম রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকবাল হাসান জানান, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহণ করে প্রতিবছর ২ হাজারেরও বেশি শিক্ষিত বেকার তরুণ-তরুণদের আত্ম-কর্মসংস্থানের সৃষ্টি হবে। নির্মাণকাজ শেষের পথে। অতি শিগগিরই উদ্বোধন করা হবে।

রংপুরের জেলা প্রশাসক মোবাশ্বের হাসান বলেন, দক্ষ মানবসম্পদে গড়ে তোলার জন্য শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড সেন্টারের গুরুত্ব অপরিসীম। আমি বিশ্বাস করি এর মাধ্যমে এগিয়ে যাবে রংপুর।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়