ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সূচকের উত্থানের মধ্যদিয়ে চলছে লেনদেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৬, ২৯ মে ২০২৩  

সূচকের উত্থানের মধ্যদিয়ে চলছে লেনদেন

সূচকের উত্থানের মধ্যদিয়ে চলছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। আধা ঘণ্টায় ডিএসইর লেনদেন ছাড়িয়েছে ২০০ কোটি টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪২ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭২ ও ২২০০ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২০০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৫টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- লাফার্জহোলসিম, সানলাইফ ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, লিগ্যাসি ফুটওয়্যার, নাভানা ফার্মা, বসুন্ধরা পেপার, মেঘনা লাইফ ও সিভিও পেট্রোকেমিক্যাল।

এর আগে সোমবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৭ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৫ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ২৯টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দর।

সর্বশেষ
জনপ্রিয়