ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সূর্যের সঙ্গে ঘুরবে সোলার প্যানেল, প্রশংসা কুড়িয়েছেন ৩ ছাত্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫০, ২৩ নভেম্বর ২০২২  

সূর্যের সঙ্গে ঘুরবে সোলার প্যানেল, প্রশংসা কুড়িয়েছেন ৩ ছাত্র

সূর্যের সঙ্গে ঘুরবে সোলার প্যানেল, প্রশংসা কুড়িয়েছেন ৩ ছাত্র

সূর্যের সঙ্গে ঘুরবে সোলার প্যানেল! শুনতে অবাক লাগলেও এমনই অবিশ্বাস্য জিনিস উদ্ভাবন করেছেন তিন শিক্ষার্থী। বিদ্যুতের সংকটময় পরিস্থিতিতে কাজে লাগবে উদ্ভাবিত এ সোলার ট্র্যাকার মুভমেন্ট।

সোলার প্যানেলটি বানিয়ে এরই মধ্যে প্রশংসা কুড়িয়েছেন চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের এ তিন উদ্ভাবক। গত বৃহস্পতিবার শেষ হওয়া দুদিনের ডিজিটাল উদ্ভাবনী মেলায় সোলার ট্র্যাকার মুভমেন্টটি তৃতীয় স্থান পেয়েছে। এ মেলার আয়োজন করে জেলা প্রশাসন।

জানা গেছে, দেশে লোডশেডিং শুরু হলে চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের জেনারেল ইলেকট্রনিক্স বিভাগের ইনস্ট্রাক্টর সাবিনা ইয়াসমিনের পরামর্শে এমন উদ্ভাবনের চিন্তা মাথায় আসে শিক্ষার্থীদের। পরে এক মাসের নানা পরিকল্পনা ও শিক্ষকদের সহযোগিতায় তিন শিক্ষার্থী মিলে বানান সোলার ট্র্যাকার মুভমেন্ট। তারা হলেন- দশম শ্রেণির ছাত্র মো. তানভির পারভেজ, তাইজুল ইসলাম সিয়াম ও নবম শ্রেণির ছাত্র মো. রিফাত।

সংশ্লিষ্টরা জানান, সাধারণত সোলার প্যানেল নির্দিষ্ট স্থানে একমুখী করে বসানো হয়। কিন্তু নিজের নিয়ম অনুযায়ী চারদিকে ঘুরতে থাকে সূর্য। এতে পুরোপুরি শক্তি নিতে পারেন সোলার প্যানেল। ফলে রাতের শেষ ভাগে ব্যাটারি আর ব্যাকআপ দিতে পারে না। সোলার ট্র্যাকার মুভমেন্টে সমাধান হবে এ সমস্যার।

দশম শ্রেণির ছাত্র তাইজুল ইসলাম সিয়াম বলেন, স্বাভাবিক প্যানেলের মতোই আকার-আকৃতি দিয়ে সোলার ট্র্যাকার মুভমেন্টে বিশেষ সেন্সর ব্যবহার করা হয়েছে। যেন সোলার প্যানেলটি সূর্যের সঙ্গে ঘুরতে পারে। এতে সূর্য থেকে সারাদিন সর্বোচ্চ শক্তি নিতে পারবে সোলার প্যানেলটি।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক শহিদুল ইসলাম বলেন, শিক্ষার্থীদের উদ্ভাবন করা সোলার ট্র্যাকার মুভমেন্ট প্রযুক্তিতে একই ডিভাইস দিয়ে অধিক শক্তি সঞ্চয় করা সম্ভব। এতে নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের ওপর চাপ কমবে।

জেনারেল ইলেকট্রনিক্স বিভাগের ইনস্ট্রাক্টর সাবিনা ইয়াসমিন বলেন, সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ বেড়েছে। তবে পুরোপুরি শক্তি সংগ্রহ করা সম্ভব হয় না। কারণ সূর্য চারদিকে ঘুরতে থাকে। তাই পরামর্শ দিলে এ সোলার ট্র্যাকার মুভমেন্ট উদ্ভাবন করে শিক্ষার্থীরা। এর ব্যবহার বাড়াতে পারলে এ প্রযুক্তিতে সারাদিন শক্তি সঞ্চয় করতে পারবে ও জাতীয় গ্রিডে চাপ কমবে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. রওশন আলী বলেন, শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবনী শক্তির বিকাশ ঘটাতেই এমন মেলার আয়োজন করা হয়েছিল। তাদের এ চমৎকার উদ্ভাবন অনেক কার্যকর। কারণ আমরা এ সোলার ট্র্যাকার মুভমেন্ট প্রযুক্তি ব্যবহার করে সৌরশক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারব। তাদের আরও বেশি উৎসাহ দেওয়া হচ্ছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়