ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সেটিংসে ছোট্ট ভুলেই নষ্ট হতে পারে আপনার স্মার্টফোন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:১৪, ৯ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোনে বিভিন্ন ধরনের সেটিংস দেওয়া থাকে, যার সাহায্যে ব্যবহারকারীরা ফোনের নানা বিষয় ইচ্ছামতো পরিবর্তন করতে পারেন। নির্মাতা কোম্পানিগুলোও যেন ক্রমাগত সফটওয়্যার আপডেটের মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে আরও উন্নত করতে বদ্ধপরিকর।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় কয়েকটি ঘটনায় স্মার্টফোন ব্যবহারকারীরা নড়েচড়ে বসেছে।

গণমাধ্যমের খবরে বলা হয়, নতুন আপডেটের ফলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন ব্যবহারকারীরা। ফোনের অনেক ডেটাও হারিয়ে ফেলেছেন তারা।

ব্যবহারকারীরা বলছেন, সফটওয়্যার আপডেটের পর ফোন থেকে বহু ছবি এবং কন্ট্যাক্ট নম্বর ডিলিট করে হয়ে গিয়েছে। কারও কারও ফোনের ফাইল এবং কন্ট্যাক্ট একেবারেই শূন্য হয়ে গিয়েছে।

গত সপ্তাহে অ্যান্ড্রয়েড ডিভাইসে স্যামসাংয়ের পাঠানো আপডেটের পর থেকেই সমস্যায় পড়ছেন গ্রাহকরা। এরপর থেকেই কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ জানাতে ও কী ঘটেছে তা জানতে পরিষেবা কেন্দ্রে যাচ্ছেন ব্যবহারকারীরা।

এক ব্যক্তি ফেসবুকে অনুরোধ করে বলেন, স্যামসাং ব্যবহারকারীরা ফোন আপডেট থেকে দূরে থাকুন। এর ফলে আপনার ফোন সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত হতে পারে।

আরেকজন স্যামসাং ব্যবহারকারী লিখেছেন, আপনার ফোন আপডেট করবেন না, তাহলে হয় তো আপনার ফোনের আর কোনওই মূল্য থাকবে না।

আবার অন্য এক ব্যবহারকারী বলেছেন, আমি আজ সকালে ফোন আপডেট করার পর থেকেই আমার ফোনটি এখনও স্যামসাংয়ের লোগোতেই আটকে রয়েছে।

এদিকে এমন সব অভিযোগের পরও আপডেটের নোটিফিকেশন পাঠাচ্ছে স্যামসাং। যদিও কোম্পানিটি দাবি করছে, শীঘ্রই এই সমস্যার সমাধানের চেষ্টা চালাচ্ছে তারা।

শুধুমাত্র দক্ষিণ অস্ট্রেলিয়ায় অবস্থিত গ্রাহকরাই এমন সমস্যার মুখোমুখি হচ্ছেন। অন্য কোন অঞ্চল থেকে এখনো এ সংক্রান্ত কোন অভিযোগ পাওয়া যায়নি।

সর্বশেষ
জনপ্রিয়