ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সোহরাওয়ার্দী উদ্যানে শব্দদূষণ : ব্যবস্থা নিতে ডিএমপিকে চিঠি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৬, ১৯ জানুয়ারি ২০২৩  

সোহরাওয়ার্দী উদ্যানে শব্দদূষণ : ব্যবস্থা নিতে ডিএমপিকে চিঠি

সোহরাওয়ার্দী উদ্যানে শব্দদূষণ : ব্যবস্থা নিতে ডিএমপিকে চিঠি

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম চলাকালীন সময়ে সভা-সমাবেশের অনুমতি প্রদানে আদালতের সময়সূচি পর্যালোচনা ও লাউড স্পিকার ব্যবহার থেকে বিরত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

চিঠিতে সুপ্রিম কোর্ট সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান, অডিটোরিয়াম, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সভা-সমাবেশেস্থলে লাউড স্পিকার ব্যবহার থেকে বিরত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সি মো. মশিয়ার রহমান গত ১০ জানুয়ারি এ চিঠি পাঠান। চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। রাষ্ট্রের ৩টি অঙ্গের অন্যতম বিচার বিভাগের অভিভাবক বাংলাদেশ সুপ্রিম কোর্ট। বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সুপ্রিম কোর্ট মূল ভবন, এ্যানেক্স ভবন, বিজয়-৭১ ভবন, পুরাতন হাইকোর্ট ভবনে বিচারিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সর্বোচ্চ আদালত হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের মাননীয় বিচারপতি মহোদয়গণ অতি গুরুত্বপূর্ণ মামলার বিচারকার্য পরিচালনা করে থাকেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট সংলগ্ন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, অডিটোরিয়াম, সোহরাওয়ার্দী উদ্যান ও তৎসংলগ্ন এলাকায় বিভিন্ন ধরনের সভা-সমাবেশ অনুষ্ঠিত হয়ে থাকে। আদালত চলাকালীন সময়ে উক্ত সমাবেশস্থল থেকে উচ্চস্বরে শব্দের কারণে আদালতের নিয়মিত কার্যক্রম পরিচালনায় বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

উপরিউক্ত অবস্থাধীনে বাংলাদেশ সুপ্রিম কোর্ট সংলগ্ন এলাকায় সভা-সমাবেশের অনুমতি প্রদানের ক্ষেত্রে আদালতের সময়সূচি পর্যালোচনাকরণ এবং সভা-সমাবেশ স্থলে লাউড স্পিকার ব্যবহার হতে বিরত রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এর আগে গত ৩ জানুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে রাজনৈতিক সমাবেশের কারণে সৃষ্ট শব্দদূষণে বিচারকাজে বিঘ্ন ঘটায় ক্ষোভ প্রকাশ করেছিলেন হাইকোর্ট। বিচারপতি মো. আশরাফুল কামাল সুপ্রিম কোর্ট প্রশাসনকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেছিলেন।

আইন-আদালত বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়