ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সৌদি আরবের উদ্দেশে আইসিটি প্রতিমন্ত্রীর ঢাকা ত্যাগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৪, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

জুনাইদ আহমেদ পলক।

জুনাইদ আহমেদ পলক।

সৌদি আরবে অনুষ্ঠিতব্য ‘ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন (ডিসিও)’ এর দ্বিতীয় সাধারণ অধিবেশনে অংশ নিতে যাচ্ছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সৌদি আরব সরকারের আমন্ত্রণে এই রাষ্ট্রীয় সফরের জন্য আজ শনিবার সকালে ঢাকা ত্যাগ করেছেন আইসিটি প্রতিমন্ত্রী।

ডিসিও এর সদর দপ্তর সৌদি আরবের রিয়াদ শহরের ফেয়ারমন্ট হোটেলে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই অধিবেশন অনুষ্ঠিত হবে। একটি বৈশ্বিক ডিজিটাল সহযোগিতা সংস্থা হিসেবে কাজ করে ডিসিও। সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে নিজস্ব ডিজিটাইজেশনের বিকাশ, বৈশ্বিক ডিজিটাল অর্থনীতিতে সমানভাবে অংশগ্রহণ, সহযোগিতা ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে  ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করার লক্ষ্যে ২০২০ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

সংস্থাটির সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে রয়েছে বাহরাইন, জর্ডান, কুয়েত, নাইজেরিয়া, ওমান, পাকিস্তান এবং সৌদি আরব। সম্প্রতি মরক্কো, জিবুতি, সাইপ্রাস এবং রুয়ান্ডাকে এর তালিকায় যুক্ত করেছে। তবে বাংলাদেশ এখনও এই সংস্থার সদস্য নয়।

সফর কালে প্রতিমন্ত্রী সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল্লাহ বিন আমের আলসওয়াহা, ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল মিসেস দীমা আল ইয়াহিয়া,বৈশ্বিক টেক কনফারেন্স লিপ (এলইএপি) সিইও ড. আব্দুলরহমান আল জাদায়ীর, সৌদিআরবের জাতীয় সাইবার নিরাপত্তা কর্তৃপক্ষের প্রকৌশলী মাজেদ মোহাম্মাদর আলমাজিদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

আগামী ১০ফেব্রুয়ারি পলকের দেশে ফেরার কথা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়