ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্মার্টফোন ব্যবহারে ৪ ভুল করবেন না

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:০৪, ২৬ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সকাল থেকে রাত পর্যন্ত যতক্ষণ জেগে থাকেন বেশিরভাগ সময় কাটে স্মার্টফোনে। নানান কাজে সারাক্ষণই স্মার্টফোন স্ক্রোল করছেন। তবে স্মার্টফোন ব্যবহারের ছোট ছোট ভুল করে থাকেন অনেকে। সেটা বেশিরভাগ সময় না জেনেই করে থাকেন। ফলে স্মার্টফোনে দেখা দেয় বিভিন্ন সমস্যা। কমতে থাকে স্মার্টফোনের আয়ু।

চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি কাজ যা এড়িয়ে চলবেন-

স্মার্টফোনের সফটওয়্যার আপডেট এড়িয়ে যাওয়া
নতুন স্মার্টফোন কেনার পর একটা সময় অন্তর তাতে একাধিক সফটওয়্যার আসে। কিন্তু অনেকেই আছেন যারা এই আপডেট বছরের পর বছর এড়িয়ে যান। মনে রাখতে হবে, এই সফটওয়্যার আপডেটে এমন কিছু বৈশিষ্ট্য দেওয়া থাকে যা আপনার ফোনে ম্যালওয়্যার ভাইরাস প্রবেশ করতে বাঁধা দেয়। পাশাপাশি পাওয়া যায় একগুচ্ছ নতুন ফিচার্স। যা আপনার স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করে। স্মার্টফোন হ্যাং হয়ে যাওয়াও বন্ধ হয়।

অ্যাপকে ফোনের সব পারমিশন দেওয়া
প্লে স্টোর থেকে নতুন অ্যাপ ইন্সটল করার পর সেটি বেশ কিছু জিনিসের অ্যাক্সেস চায় আপনার থেকে। কিছু হয় প্রয়োজনীয় যা ওই অ্যাপ অপারেট করার জন্য দরকার আবার কিছু থাকে অবাঞ্চিত। আর এখানেই ভুল করেন অধিকাংশ মানুষ। পারমিশনের নামে আপনার ফোনে থাকা বিভিন্ন ব্যক্তিগত ফাইলের অ্যাক্সেস পেয়ে যায় তারা। তাই নতুন অ্যাপ ইন্সটল করার আগে যাচাই করুন তারা কি কি পারমিশন চাইছে।

পাবলিক ওয়াইফাই
পাবলিক ওয়াইফাই পেলেই হুড়মুড়িয়ে শুরু হয় ইন্টারনেট ব্যবহার। কিন্তু এখানেও লুকিয়ে থাকে বিপদ। বেশকিছু পাবলিক ওয়াইফাইয়ে ম্যালওয়্যার থাকতে পারে যা আপনার ফোনে ইন্সটল ঢুকে গুপ্তচরবৃত্তি করতে পারে, আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। ব্যবহারকারী বুঝতে না পারলেও তার অগোচরেই ঘটে যায় দুর্ঘটনা। তাই পাবলিক ওয়াইফাই ব্যবহারের সময় সাবধান থাকুন।

সারাদিন ব্লুটুথ অন রাখা
ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করার জন্য অনেকক্ষণ ধরে ব্লুটুথ অন করে রাখতে হয়। কিন্তু এর ফলেও আপনার ফোন হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। তাই ইয়ারফোন ব্যবহার না করলে ব্লুটুথ অফ করে রাখুন।

সর্বশেষ
জনপ্রিয়